শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন

বাবা-,জেলা পরিষদের সদস্য প্রভাব দেখিয়ে নদী থেকে অবৈধ বালু উত্তোলন

সুইটি আক্তার মাদারীপুর জেলা প্রতিনিধি
  • আপডেট সময় : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২
  • ১০৭ জন দেখেছেন

সুইটি আক্তার মাদারীপুর

মাদারীপুর সদর উপজেলার রাস্তি ইউনিয়ন ও দুধখালী ইউনিয়নের দক্ষিণ দুধখালী মাঝামাঝি আড়িয়াল খাঁ নদীর থেকে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে রমরমা চালাচ্ছে ব্যবসা। আড়িয়াল খাঁ নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায়। ফলে কৃষকের চাষের কয়েক হেক্টর জমি প্রতি বছর নদী ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে। এছাড়া দেখা যাচ্ছে, ঐ এলাকার মানুষের ৯০% লোক কৃষি জমি আবাদ করেই জীবিকা নির্বাহ করে বৃদ্ধ মা- বাবা সন্তানদের নিয়ে বেঁচে আছেন। নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায়। বিগত দিনে কৃষকের কয়েক হেক্টর আবাদি জমি নদীতে বিলীন হয়ে গেছে। বর্তমানে ঝুঁকিতে রয়েছে” কয়েকটি গ্রাম ও শত শত হেক্টর কৃষি জমি।

ড্রেজার ব্যবসায়ী প্রভাব শালি হওয়ায়। বালু উত্তোলন করার প্রতিবাদ করতে ভয় পাচ্ছে এলাকা বাসি।

দুধখালী ইউনিয়নের দক্ষিণ দুধখালী এলাকার
হান্নান হাওলাদার, ইকবাল হোসেন, রহমান মিয়া সহ কয়েকজন ভুক্তভোগী হাউসদী বাজারে বসে সাংবাদিকদের কাছে অভিযোগ জানান, আমাদের বাপদাদার পৈত্তিক সম্পত্তি কৃষি জমি বিগত দিনে ও হারিয়েছি। এই ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করার কারনে- নদীতে ভেঙে গেছে আমাদের কয়েক হেক্টর চাষের জমি নদীতে বিলীন হয়ে গেছে। তারপর ও অবৈধ বালু উত্তোলন বন্ধ হচ্ছে না। যে জমিতে আমরা ধান, পাঁট বিভিন্ন শাক-সবজি চাষ করে আমাদের পরিবার সন্তানদের নিয়ে কয়টা ডাল-ভাত খেয়ে বাঁচি তা-ও
অবৈধভাবে বালু উত্তোলন করার ফল আমাদের আবাদি জমি নদীতে বিলীন হয়ে যাচ্ছে ।

ড্রেজার ব্যবসায়ী মাদারীপুর জেলা পরিষদের সদস্য , মোঃ মান্নান লষ্করের- ছেলে মিঠু লস্কর। ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে সরজমিনে গিয়ে সত্যতা পাওয়া যায়।

এছাড়া – জানা যায়” দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসতেছে ঐ নদী থেকে কেউ কিছু বললেই মেরে ফেলার হুমকি ধামকি সহ ভয়ভীতি দেখিয়ে আসতছে” কেউ ভয়ে কিছু বলতে সাহস পাচ্ছে না। নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা ড্রেজার ব্যবসায়ী মিঠুলস্কর কে – নাম প্রকাশ করায় অনিচ্ছুক কয়েকজন ব্যাক্তি বলেন, আমরা জানতে পেরেছি, কিছু সরকারি লোক ও স্থানীয় প্রভাবশালী নেতাকে ম্যানেজ করে নাকি ড্রেজার মেশিন দিয়ে আড়িয়াল খাঁ নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছেন।

অবৈধভাবে নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা- প্রভাবশালি, বালু ব্যবসায়ী – মিঠুলস্করের কাছে জানতে সরাসরি সাক্ষাৎ করতে না, পারায়। তাঁর ড্রেজার মেশিন চালানো এক স্টাফ এর মোবাইল ফোন দিয়ে কল দিলে
সাংবাদিকদের হুমকি ধামকি দিয়ে বলেন, আমি জেলা পরিষদের সদস্য মান্নান লষ্করের ছেলে – মিঠুলস্কর আমি ড্রেজার চালাবো না, কি করিব আমার ব্যাপার। একথা বলে মোবাইল ফোন কেটে দেয়।

এবিষয়– জেলা পরিষদের সদস্য মোঃ মান্নান লষ্করের কাছে জানতে তাঁর মোবাইল ফোনে কল দিলে বলেন, আমার ছেলেকে আমি নিষেধ করছি”অবৈধ বালু উত্তোলন করে ব্যবসা করতে শুনে না।

মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাইনুউদ্দিন বলেন” সদর উপজেলা আওতাধীন নদী থেকে এ পযন্ত অনেক গুলো অবৈধভাবে বালু উত্তোলন করা-ড্রেজার মেশিন পাইপ ধ্বংস ও ড্রেজার মেশিনের মালিককে জেল-জরিমানা করা হয়েছে। আমি এইটা বন্ধের বিষয় খুব দ্রুত ব্যাবস্থা নিব।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com