বুধবার, ০৮ মে ২০২৪, ০১:১৪ অপরাহ্ন

রাণীনগরে একাধিক দাখিল মাদ্রাসা থেকে পাশ করেছে ১ জন করে শিক্ষার্থী

মোহাম্মদ আককাস আলী, নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : রবিবার, ১৩ আগস্ট, ২০২৩
  • ১৩৭ জন দেখেছেন

মোহাম্মদ আককাস আলী,নিজস্ব প্রতিবেদক:

 

চলতি বছর দাখিল পরীক্ষায় পাশের হারে নওগাঁর রাণীনগরের মাদ্রাসা গুলো অনেকটাই শূণ্যের কোঠায়। কোন কোন মাদ্রাসা থেকে একজন, কোন মাদ্রাসা থেকে দুইজন আবার কোন মাদ্রাসা থেকে তিনজন শিক্ষার্থী কোন মতে পাশ করেছে। এতে করে স্ব স্ব এলাকার অভিভাবকদের মাঝে মাদ্রাসার পাঠদান নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

 

অপরদিকে উপজেলা প্রশাসনের কঠোর তদারকি ও নজরদারীর মাধ্যমে পরীক্ষার কেন্দ্রের সকল অনিয়ম বন্ধ করে সঠিক নিয়মের মধ্যে পরীক্ষা গ্রহণ করায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানসহ টনক নড়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের। এই ধারাটি অব্যাহত থাকলে সঠিক ভাবে পড়ালেখার মাধ্যমে প্রস্তুতি গ্রহণ শেষে পরীক্ষার কেন্দ্রে যাওয়ার রেওয়াজটি পুনরায় চালু হওয়ার পাশাপাশি মেধাবীদের মূল্যায়নের পরিসর আরো বৃদ্ধি পাবে এবং পাঠ্যপুস্তুক পড়ার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ আরও বৃদ্ধি পাবে এমনটিই মনে করছেন সচেতন মহল।

 

জানা যায়, রাণীনগর উপজেলায় মোট ৭টি এমপিওভুক্ত মাদ্রাসা রয়েছে।

সদ্য ফলাফল প্রকাশিত হওয়া দাখিল পরীক্ষায় উপজেলার রাজাপুর সিদ্দিকীয়া দাখিল মাদ্রাসা থেকে ২১জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। তারমধ্য থেকে পাশ করেছে মাত্র ১জন, ভেটি আলিম মাদ্রাসা থেকে ২০ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে মাত্র ১জন, এছাড়া পাঁচুপুর আলিম মাদ্রাসা থেকে ২২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও পাশ করেছে মাত্র ২ জন, আবাদপুকুর ইসলামিয়া মাদ্রাসা থেকে ১৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও পাশ করেছে ৩ জন, আল আমিন দাখিল মাদ্রাসা থেকে ২০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও পাশ করেছে মাত্র ৪ জন, পারইল মাদ্রাসা থেকে ১৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও পাশ করেছে মাত্র ৬ জন।

আল-আমিন দাখিল মাদ্রাসার সুপার শরীফ উদ্দিন মাজাহারি বলেন, চলতি বছর পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করার কারণে ফলাফলে এমন ধ্বস নেমেছে।

উপজেলা একাডেমিক সুপারভাইজার কামরুল হাসান বলেন, দীর্ঘদিন পর উপজেলায় কঠোর নজরদারী ও তদারকির মাধ্যমে স্বজনপ্রীতিকে উর্দ্ধে রেখে নিয়ম মাফিক ছকের মধ্যে চলতি বছর দাখিল পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করায় পাসের হার ভালো হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন বলেন, সকল অনিয়ম ও স্বজনপ্রীতিকে উপেক্ষা করে আমি চেস্টা করেছি শতভাগ সুষ্ঠ ও সুন্দর পরিবেশের মধ্যে দাখিল পরীক্ষা গ্রহণের জন্য। এই উপজেলায় যোগদানের পর থেকে সকলের সার্বিক সহযোগিতা নিয়ে দীর্ঘদিনের অনিয়মের বেড়াজালকে ছিঁড়ে একটি সুস্থ্য পরিবেশে সঠিক ভাবে সকল পরীক্ষা গ্রহণের চেস্টা করে আসছি। আমি আশাবাদী আগামীতেও এই ধারা অব্যাহত থাকবে।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com