বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন

পূর্ণভবা নদীতে অবাধে চলছে ডিমওয়ালা মা ও পোনা মাছ নিধন

মোহাম্মদ আককাস আলী, নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট সময় : সোমবার, ১৭ জুলাই, ২০২৩
  • ১৮১ জন দেখেছেন

মোহাম্মদ আককাস আলী, নিজস্ব প্রতিবেদক :

 

নওগাঁর পোরশা উপজেলার ঐতিহ্যবাহী পুনর্ভবা নদী ও বিভিন্ন খাল-বিল এখন বর্ষার পানিতে উপচিয়ে যাচ্ছে। বর্ষায় নদী ও খাল-বিলের চারদিকে এখন থৈ-থৈ পানি। বর্ষা মৌসুমের শুরুতে নদীতে পানি আসার সাথে সাথে দেখা মেলে দেশীয় বিভিন্ন প্রজাতির পোনা মাছ। এই মাছগুলো কয়েক দিনে হয়ে যায় ডিমওয়ালা মা মাছ। ইতিমধ্যে এই দেশের নদী ও খাল-বিলে দেশীয় প্রজাতির ডিমওয়ালা মা ও পোনা মাছ নিধনের মহোৎসব শুরু হয়েছে। দেখেও না দেখার ভান করে আছে মৎস্য বিভাগ। মৎস্যজীবীরা নিষিদ্ধ নেট কাঁপা কারেন্ট জাল, বাদাই জাল, রিং জাল, সুতির জাল, খৈলশুনি, কর্চালসহ মাছ ধরার নানা উপকরণ দিয়ে অবাধে মা ও পোনা মাছ ধরে হাটে-বাজারে প্রকাশ্যে বিক্রি করছে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার শকুনের বিল, হুলদির বিল, মহারাটের বিল, চন্দ্রের বিল, বগলা উজল বিলসহ বিভিন্ন জলাশয়ে সকাল থেকে গভীর রাত পর্যন্ত নিষিদ্ধ কারেন্ট জাল, মশারি দিয়ে তৈরি নেট জাল, বেড় জাল, বাদাই জাল, রিং জাল, সুতির জাল, খৈলশুনিসহ মাছ ধরার নানা উপকরণ দিয়ে মা ও পোনা মাছ নিধনযজ্ঞে মেতে উঠছে একশ্রেণির অসাধু মৎস্য শিকারিরা। এসব অসাধু মৎস্য শিকারিরা শৈল, টাকি, টেংরা, সিং, বোয়ালসহ জালের মধ্যে যা পাচ্ছে সবগুলো ধরে বাজারে দেদারচ্ছে বিক্রি করছেন।
উপজেলা মৎস্য কর্মকর্তা মনিরুজ্জামান স্বীকার করে জানান, চলতি মৌসুমেই ৩বার মোবাইল কোর্ট করা হয়েছে। নদীর বিভিন্ন স্থান থেকে অবৈধ জাল নষ্ট করা হয়েছে। জেলেদের নিষেধ করা হচ্ছে। তবুও থামছে না জেলেরা। আমাদের অজান্তে জেলেরা ডিমওয়ালা মা ও পোনা মাছ ধরছে বলে দাবী করেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com