রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন

ধর্মীয় ও সামাজিক অনুশাসনের অবক্ষয় এইডসের মূল কারন: সবুজ আন্দোলন

মোঃ আবেদ আহমেদ - বিশেষ প্রতিনিধি। 
  • আপডেট সময় : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
  • ৯৪ জন দেখেছেন

মোঃ আবেদ আহমেদ – বিশেষ প্রতিনিধি। 

 

সারাবিশ্বে ১৯৮৮ সালের ১ ডিসেম্বর থেকে বিশ্ব এইডস দিবস পালন করা হচ্ছে। এইডস আর এইচআইভি ভাইরাস এক না। এইচআইভি ভাইরাস আর এইডস অসুস্থতা। হিউম্যান ইমিউলো ডেফিসিয়েন্সি যাকে সংক্ষেপে বলে এইচআইভি। এইডস হচ্ছে চূড়ান্ত পরিনতি যার মাধ্যমে মৃত্যু অবধারিত। এ বছরের প্রতিপাদ্য ” Putting Ourselves to the Test. Achieving Equity to End HIV. একটি পরিসংখ্যানে দেখা গেছে সারা পৃথিবীতে বর্তমান রোগের সংখ্যা ৪ কোটি ৪১ লাখ ৩৬ হাজার ১৩৪ জন। এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছে ১৫ লাখ ৪০ হাজার ৬৯ জন। বাংলাদেশে বর্তমানে ২৮ দশমিক ৫ শতাংশ নারী এইডস সম্পর্কে বিশেষ কিছু জানেনা। তবে ৭১ দশমিক ৫ শতাংশ নারী এইডস সম্পর্কে বেশ ধারণা রাখে। ভাইরাসের সবগুলো বাহক সম্পর্কে জানে ৩৬ শতাংশ নারী। মূলত অনিয়ন্ত্রিত ও অনিরাপদ যৌন মিলনের ফলে এইচআইভি এইডস হওয়ার ঝুঁকি বেশি। নিরাপদ রক্ত গ্রহণ, অন্যের ব্যবহৃত খুর বা ব্লেট ব্যবহার থেকে বিরত থাকা। এইচআইভি এইডস হলে ওজন কমে যাওয়া, ডায়রিয়া হওয়া, জ্বর, টিভি রোগ হতে পারে। বর্তমানে বাংলাদেশে এইডস রোগীর সংখ্যা সঠিক ভাবে জানা যায়নি।

 

আজ ২ ডিসেম্বর পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলনের সহযোগী সংগঠন সবুজ আন্দোলন ছাত্র পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় কার্যালয় মালিবাগ” এইডস প্রতিরোধে তরুণ প্রজন্মের ভূমিকা ও কেন্দ্রীয় ছাত্র পরিষদের অভিষেক অনুষ্ঠানের আয়োজন করে। ছাত্র পরিষদের সভাপতি মোঃ সোহাগ খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। প্রধান আলোচক হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন মেডিসিন ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, সবুজ আন্দোলন তথ্য ও গবেষণা পরিষদের সদস্য ও সমন্বয়ক ডা: সাকিরা নোভা। বিশেষ বক্তা ছিলেন মুকদা মেডিকেল হাসপাতালের ডাক্তার মার্জিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের অর্থ সম্পাদক আলমগীর হোসেন পলাশ, ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি জোসনা আক্তার মুন্নি, ঢাকা মহানগর উত্তরের যুগ্ম আহ্বায়ক মুসাব্বির আলম,ঢাকা মহানগর দক্ষিণের নারী ও শিশু বিষয়ক সম্পাদক সুমি আক্তার।

 

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ধর্মীয় ও সামাজিক অনুশাসনের অবক্ষয় এইচআইভি এইডসের মূল কারণ। আমাদের সবাইকে এ বিষয়ে সচেতন হতে হবে পাশাপাশি তরুণ প্রজন্মকে অবৈধ ভাবে শারীরিক মেলামেশা বন্ধে পরিবারের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং স্বাস্থ্যগত ঝুঁকির বিষয়ে অবগত করতে হবে।

 

প্রধান আলোচক তার বক্তব্যে বলেন, সরকার ও সকল সামাজিক সংগঠনকে এইচআইভি এইডস সম্পর্কে সচেতনতা তৈরিতে প্রান্তিক পর্যায়ে কাজ করতে হবে। বিশেষ করে গণমাধ্যমে এই বিষয়ে প্রচার প্রচারণা করতে হবে। এ জন্য তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে এবং পারিবারিক অনুশাসন মেনে চলার মানসিকতা রাখতে হবে। প্রাথমিকভাবে হেপাটাইটিস বি, গনোরিয়া, সিফিলিস রোগের সঠিক চিকিৎসা নিতে হবে। এইডস কোন ছোঁয়াচে রোগ নয় তাই সামাজিকভাবে রোগীকে হেও প্রতিপন্ন করা যাবে না।

 

আলোচনা সভায় নতুন কমিটিকে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। এ আরো উপস্থিত ছিলেন ছাত্র পরিষদের সিনিয়র সহ-সভাপতি এম আলম রাইন, সহ-সভাপতি সামিউল হক ফারুকী, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল বাসার রিপন, সাংগঠনিক সম্পাদক মৃধা মিরাজুল ইসলাম, দপ্তর সম্পাদক নাবিল আহসান জয়, নারী ও শিশু বিষয়ক সম্পাদক উম্মে কুলসুম ঋতু, সহ দপ্তর সম্পাদক শফিকুল আলম সায়েম, সহ তর্ক ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক মোহাম্মদ নূর শহীদ প্রমূখ।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com