রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৩৮ অপরাহ্ন

নলডাঙ্গায় ব্যাস্ত সময় পার করছে কামাররা

সাংবাদিকের নাম:
  • আপডেট সময় : সোমবার, ২৬ জুন, ২০২৩
  • ১৫৬ জন দেখেছেন

 

হুমায়ুন রশিদ, নলডাঙ্গা( নাটোর)প্রতিনিধিঃ নাটোরের নলডাঙ্গা উপজেলার কামারশাল গুলো এখন টুং-টাং শব্দে মুখরিত হয়ে আছে। আসন্ন কোরবানি ঈদের প্রস্তুতি হিসেবে দা, বটি, ছুরিসহ মাংস কাটার বিভিন্ন সরঞ্জাম তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তারা।

এসব সরঞ্জাম নতুনভাবে তৈরি এবং পুরোনোগুলোতে শান দিতে ব্যস্ত তারা। ঈদের দিন পর্যন্ত চলবে এ কর্মব্যস্ততা।
বছরের অন্য দিনগুলোতে তেমন কাজ না থাকায় অলস সময় কাটালেও কোরবানির সময়টাতে তাদের ব্যস্ততা বেড়ে যায়। এ সময় প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত পরিশ্রম করতে হয় তাদের। মূলত এসময় তাদের কেনাবেচা বেড়ে যায়।

উপজেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় , ছুরি ১০০ থেকে ৩০০ টাকা, দা আকৃতির সরঞ্জাম ২০০ থেকে ৫০০ টাকা, হাড় কোপানোর চাপাতি ৩০০ থেকে ৯০০ টাকায় বিক্রয় হচ্ছে । তবে লোহার আকৃতির কারণে এর দাম কম বেশি হয়ে থাকে। এছাড়া পুরোনো দা, বটি, ছুড়ি শান দিতে বা লবণ-পানি দিতে ২৫ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত নেওয়া হয়ে থাকে আকারের উপর ভিত্তি করে কম বেশি হয়ে থাকে । বাসুদেব পুর বাজারে কামার বৈদ্যনাথ কর্মকার জানান নতুন আধুনিক অনেক সরঞ্জাম বাজারে আসাতে আমাদের ক্রেতা আগের থেকে অনেক কমে গেছে এবং কয়লা লোহাসহ সবকিছুর দাম বেড়ে যাওয়ায় আগের মতো লাভ তেমন হয়না।

শান দিতে আসা পলাশ , সবুজসহ কয়েকজন ক্রেতারা দাম নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানায় এবং বলেন , কয়েক দিন পরেই ঈদ। গরু ও ছাগল জবাই দিতে এবং মাংস কাটতে প্রয়োজন চাকু ও ছুরির, সে কারণে দা, বটি ও ছুরি কিনতে বাজারে এসেছি। তবে গতবছরে এসব জিনিসের যে দাম ছিল তার চেয়ে এবারে দাম খানিকটা বেশি।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com