শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন

মাদারীপুরে ৭১বছর পরে শহীদ মিনার উদ্বোধন

সুইটি আক্তার মাদারীপুর জেলা প্রতিনিধি
  • আপডেট সময় : শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৭৭ জন দেখেছেন
সুইটি আক্তার মাদারীপুর

১৯৫২ সালে ভাষা আন্দোলন চূড়ান্ত রূপ ধারণ করার ৭১ বছর পর শনিবার (১১ ফেব্রুয়ারি ২০২৩) সকাল  সাড়ে ৯ ঘটিকায়  চরমুগরিয়া মার্চেন্টর্স উচ্চ বিদ্যালয়ে নব-নির্মিত শহীদ মিনার উদ্বোধন করেন। বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক নৌ পরিবহন মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান এমপি।

এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ, মহিউদ্দিন খান নাইম, শাহাবুদ্দিন খান, ছালায়েদ হোসেন, শহীদ শিকদার, লস্কর মোস্তাক আহম্মেদ, আলাউদ্দিন বেপারী, স্কুলের প্রধান শিক্ষক মো. আবদুল হামিদ সরদারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ। শহীদ মিনার নির্মাণ করতে ব্যয় হয়েছে ৪ লাখ ২৫ হাজার টাকা।
যে স্কুল থেকে মাদারীপুরে  ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সূত্রপাত সেই ঐতিহাসিক স্কুলে দীর্ঘ ৭১ বছর পরে কেন শহীদ মিনার নির্মাণ করা হলো এবং এতোদিন না হওয়ার কারণ জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবদুল হামিদ সরদার বলেন, বিগত দিনে যারা ছিলেন হয় তো তাদের আন্তরিকতা বা উদ্যোগের অভাব ছিল। আমি নতুন এসেছি এর চেয়ে বেশি কিছু জানি না। আমি এখানে যোগদানের পর বিষয়টি নিয়ে ভেবে ম্যানেজিং কমিটির সম্মানিত সকল সদস্যের সঙ্গে আলোচনা করি। আমি তাদের সমন্বয়ে দীর্ঘদিন পরে হলেও একটি শহীদ মিনার নির্মাণ করতে পেতে নিজেরা গর্ব অনুভব করছি।
 সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তমদ্দুন মজলিস ও পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের সমন্বয়ে গঠিত রাষ্ট্রভাষা সাব কমিটির আহ্বানে ১৯৪৮ সালে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে মাদারীপুরেও আন্দোলন শুরু হয়। কংগ্রেস নেতা নরেশ দাশগুপ্তের অনুপ্রেরণায় মাদারীপুরের চরমুগরিয়া মার্চেন্টস স্কুল থেকেই প্রথম জিন্নাহ’র ‘উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্র ভাষা’ ঘোষণার প্রতিবাদ ওঠে। ২৩ ফেব্রুয়ারি সকাল ১০টায় চরমুগরিয়া মার্চেন্টস স্কুল মাঠে প্রথম সভা অনুষ্ঠিত হয়। নেতৃত্ব দেন ৯ম ও ১০ শ্রেণির ছাত্ররা।
 ছাত্রদের সংগঠিত করেন সরদার আবুল ফজল, আব্দুল মান্নান ভূঁইয়া, নির্মল সেন, আবদুল হাই তালুকদার, শৈলেন্দ্র চন্দ্র রায়, নিরোদ বিহারী গুহ, ডা. আবদুল হক। সভায় সিদ্ধান্ত হয় প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করার। সিদ্ধান্ত অনুযায়ী ১৯৪৮ সালের ২৩ ফেব্রুয়ারি বেলা ১১টায় চরমুগরিয়া মার্চেন্টস স্কুলের প্রায় ৪০০ ছাত্র একটি মিছিল নিয়ে বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ করতে করতে রাশিবাবু বাজারের স্টিমার ঘাট পর্যন্ত (রাশিবাবু বাজার বর্তমানে নদীভাঙ্গনে বিলীন) গিয়ে অবস্থান নেয়। সেখানেই প্রথম প্রতিবাদ সভা ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com