শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:২৮ পূর্বাহ্ন

নওগাঁয় গণহত্যা দিবস উপলক্ষে দেয়াল পত্রিকায় শিক্ষার্থীদের অংশগ্রহণ

মোহাম্মদ আককাস আলী, নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : শনিবার, ২৫ মার্চ, ২০২৩
  • ১০৬ জন দেখেছেন

মোহাম্মদ আককাস আলী, নিজস্ব প্রতিবেদক :

নওগাঁয় দ্বিতীয়বারের মতো ভয়াল ২৫ মার্চ কালরাত্রি উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে দেয়াল পত্রিকায় গণহত্যার কাহিনী তুলে ধরো শীর্ষক এক কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। শনিবার সদর উপজেলার বোয়ালিয়া উচ্চ বিদ্যালয় মাঠে বোয়ালিয়া উচ্চ বিদ্যালয়ের আয়োজনে ও একুশে পরিষদ নওগাঁর সহযোগিতায় এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

২৫ মার্চ ১৯৭১ সালে এই বোয়ালিয়া গ্রাম ও তার আশেপাশের গ্রামগুলোতে পাকবাহিনীরা শতাধিক নিরীহ মানুষকে নির্মম নির্যাতন ও অত্যাচার করার পর গুলি করে হত্যা করে। সেইদিন অনেকেই গুরুতর আহত অবস্থায় বেঁচে ফিরে। সেই ভয়াল ২৫ মার্চ সম্পর্কে তথ্যগুলো বর্তমান ও আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিতে নওগাঁর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ কাজ করে আসছে।

তারই ধারাবাহিকতায় দ্বিতীয়বারের উৎসবের আয়োজন করা হয়। শিক্ষার্থীরা অত্র অঞ্চলে ২৫ মার্চ পাকবাহিনীর তাণ্ডব চালানো সেই সব স্থান ও গণকবরগুলো সরেজমিনে পরিদর্শন করে এবং বেঁচে যাওয়া মানুষগুলোর সঙ্গে কথা বলে সেই তথ্যগুলো দেয়াল পত্রিকার মাধ্যমে প্রকাশ করেছে।

এছাড়া ২৫ মার্চ ও স্বাধীনতা সম্পর্কে বর্তমান ও আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিতে এমন আয়োজনের কোনো বিকল্প নেই বলে মনে করছে আয়োজকরা। কর্মসূচির শুরুতেই বিদ্যালয় প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বজিত সরকার, একুশে পরিষদ নওগাঁর উপদেষ্টা বিন আলী পিন্টু, সভাপতি এ্যাড. ডিএম আব্দুল বারী, সহ-সভাপতি এমএম রাসেল, প্রতাপ চন্দ্র, সম্পাদক মনোয়ার হোসেন লিটন প্রমুখ বক্তব্য রাখেন। এসময় সকল শহিদের সম্মানে একমিনিট নিরবতা পালন করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com