শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলছে রোবট অলিম্পিয়াড

সাংবাদিকের নাম:
  • আপডেট সময় : বুধবার, ২৬ অক্টোবর, ২০২২
  • ১৬৭ জন দেখেছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে আজ মঙ্গলবার শুরু হয়েছে পঞ্চম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব। বিদ্যালয় ও কলেজশিক্ষার্থীদের জন্য আয়োজিত ২ দিনের এ প্রতিযোগিতায় ৬৪টি জেলা থেকে ১ হাজার ২৪ জন প্রতিযোগী জুনিয়র ও চ্যালেঞ্জ বিভাগে অংশ নিয়েছে। জাতীয় পর্বে বিজয়ী শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিতরা থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠেয় ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের যোগাযোগ পরামর্শক।

প্রতিযোগিতার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের শিশুরা মোটেই পিছিয়ে নেই। ভবিষ্যতে বাংলাদেশের শিশুরাও রোবট তৈরি করবে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) রোবোটিকস ল্যাব শিশুদের ব্যবহারের সুযোগ দিতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হবে বলেও জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘উদ্ভাবনের সঙ্গে যুক্ত মানুষদের অনুপ্রেরণা দেওয়াই আমাদের কাজ। তথ্যপ্রযুক্তিনির্ভর দক্ষ মানবশক্তি তৈরির সরকারি পরিকল্পনা বাস্তবায়নে আইসিটি বিভাগের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।’
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন ড. সেঁজুতি রহমান এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com