শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

একুশে বইমেলায় ইমরান মাহফুজের কাব্যগ্রন্থ ‘মুখোশপরা পাঠশালা’

মুহা. ফখরুদ্দীন ইমন, চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি:
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৯০ জন দেখেছেন

মুহা. ফখরুদ্দীন ইমন, চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি:

 

অমর একুশে বইমেলায় আসছে কবি, সাংবাদিক ও গবেষক ইমরান মাহফুজের ‘মুখোশপরা পাঠশালা’। বইটি প্রকাশ করছে ঐতিহ্য প্রকাশনী। প্রচ্ছদ করেছেন আনোয়ার সোহেল। বইটির দাম ২০০ টাকা।

 

কবি ও গবেষক ইমরান মাহফুজ ১৯৯০ সালের ১০ অক্টোবর কুমিল্লা জেলার চৌদ্দগ্রামে জন্মগ্রহণ করেন। বাবা বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম ও মা বিলকিছ বেগম। একাডেমিক পড়াশোনা উদ্ভিদবিদ্যায় হলেও দীর্ঘদিন ধরেই লেখালেখি ও গবেষণায় নিজেকে ব্রত রেখেছেন।

 

মুখোশপরা পাঠশালা সম্পর্কে ইমরান মাহফুজ বলেন, ‘আমি যা বিশ্বাস করি, যা বুঝি এবং যা জানি; তা-ই শিল্পের পাতায় এঁকেছি। আমি মনে করি, প্রাণ থাকলেই প্রাণী হওয়া যায় কিন্তু মানুষ হওয়ার জন্য মন ও মনন—দুই-ই দরকার। সে পথের যাত্রীদের জন্য কবিতাগুলো।’

 

ইমরান মাহফুজের লেখালেখির শুরু ২০০৫ সাল থেকে। তার প্রকাশিত গ্রন্থ—বাজে হুমায়ূন, কালান্তরের অভিযাত্রী, কায়দা করে বেঁচে থাকো, আজ ও আগামীকাল, দীর্ঘস্থায়ী শোকসভা, দ্য ইকুয়েশন অব লাইফ, মুক্তিযুদ্ধের অজানা অধ্যায়, জীবনশিল্পী আবুল মনসুর আহমদ, লালব্রিজ গণহত্যা, আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ, কষ্টের ফেরিওয়ালা: হেলাল হাফিজ।

 

কাজ করেন ইংরেজি দৈনিকে। সম্পাদনা করেন কালের ধ্বনি। তার সম্পাদিত ও গবেষণা গ্রন্থ বিশ্ববিদ্যালয়ে অনার্স, মার্স্টাস ও এমফিলে সহায়ক গ্রন্থ হিসেবে ব্যবহার হচ্ছে ৭ বছর ধরে।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com