সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন

রাত পোহালেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬৫০টি কেন্দ্রে ভোটগ্রহণ

সাংবাদিকের নাম:
  • আপডেট সময় : শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪
  • ৩৬০ জন দেখেছেন

 

মোহাম্মদ আককাস আলীঃ

রাত পোহালেই নওগাঁয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬৫০টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই ৫টি আসনে মোট ভোটার সংখ্যা ১৮ লক্ষ ৬৩ হাজার ১৫৯ জন। তাঁদের মধ্যে ৯ লক্ষ ২৮ হাজার ৭৩৭ জন পুরুষ ভোটার, ৯ লক্ষ ৩৪ হাজার ৪১৩ জন মহিলা ভোটার এবং ৯ জন হিজরা ভোটার। আসন ভিত্তিকি কেন্দ্র সংখ্যা হচ্ছে নওগাঁ-১ (সাপাহার-পোরশা-নিয়ামতপুর) আসনে ১৬৫ কেন্দ্র, নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছি) আসনে ১৪১ কেন্দ্র, নওগাঁ-৪ (মান্দা আসনে ১১৭ কেন্দ্র, নওগাঁ-৫ (সদর ) আসনে ১১৩ কেন্দ্র এবং নওগাঁ-৬ (আত্রাই-রানীনগর) আসনে ১১৪ কেন্দ্রে ভোটগ্রহণ অনুুষ্ঠিত হবে। এসব কেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ন (ঝুকিপূর্ণ)হিসেবে ৪০৯টি এবং সাধারন হিসেবে ২৪১টি কেন্দ্র চিহ্ণিত করা হয়েছে।
জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মো. গোলাম মওলা জানিয়েছেন সুষ্ঠু ও অবাধ নির্বাচনের সার্বিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। এই নিরাপত্তা ব্যবস্থায় যুক্ত থাকছে সেনা বাহিনী, র‌্যাব, পুলিশ, বিজিবি এবং আনসার বাহিনীর সদস্যরা। পুলিশ সুপার মুহাম্বদ রাশিদুল হক বলেছেন নির্বাচন কেন্দ্রীক ৫ স্তরের ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গুরুত্বপূর্ন কেন্দ্রগুলোতে ১২ জন আনসার বাহিনিীর সদস্যদের সাথে ২ জন করে পুলিশ সদস্যসহ মোট ১৪ জনের টীম এবং ১২ জন আনসার সদস্যের সাথে ১ জন পুলিশ সদস্যসহ মোট ১৩ জনের একটি করে দল দায়িত্ব পালন করবেন। এ ছাড়াও সেনাবাহিনী, পুলিশ,র‌্যাব বিজিবি’র সমন্বয়ে একটি মোবাইল টীম, ষ্ট্রাইকিং টীম, ষ্ট্রাইকিং রিজার্ভ টীম এবং সিনিয়র কর্মকর্তাদের সমন্বয়ে আরেকটি টীম সার্বক্ষনিক টহলরত থাকবে। একই সাথে জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এর নেতৃত্বে অপর একটি মোবাইল টিম প্রতিটি নির্বাচনী এলাকায় অবস্থান করবে।
এদিকে বিজিবি’র একটি দল ভোট কেন্দ্র সমূহের নিরাপত্তা নিশ্চিত করতে কেন্দ্রসমূহে অনুসন্ধান অব্যাহত রেখেছে। কেন্দ্রগুলোতে কোন নাশকতামুলক বস্তু রেখে দেয়া হয়েছে কিনা তা প্রশিক্ষিত কুকুর দ্বারা অনুসন্ধান চালানো হচ্ছে।
উল্লেখ্য, এই ৫টি আসনে মোট ২৯ জন প্রার্থী প্রতিদ্দ্বীতা করছেন। তাঁদের মধ্যে ৬টি রাজনৈতিক দলের ১৬ জন এবং স্বতন্ত্র প্রার্থী ১৩ জন।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com