শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:০২ অপরাহ্ন

চট্রগ্রাম সহ প্রতিটি জেলায় অঞ্চলে ইবাদত-বন্দেগিতে পালিত হচ্ছে পবিত্র শবে বরাত

চট্টগ্রাম প্রতিনিধি আহমদ রেজা
  • আপডেট সময় : বুধবার, ৮ মার্চ, ২০২৩
  • ১০০ জন দেখেছেন

চট্টগ্রাম প্রতিনিধি আহমদ রেজা

ইবাদত-বন্দেগিতে পালিত হচ্ছে পবিত্র শবে বরাত। মঙ্গলবার (৭ মার্চ) সন্ধ্যার পর চট্রগ্রাম আনোয়ারা উওর বন্দর শেখ মোহম্মইবাদত-বন্দেগিতে পালিত হচ্ছে পবিত্র শবে বরাতদ শাহী জামে মসজিদ ও এলাকার সকল মসজিদ গুলোতে মুসল্লিরা ভিড় জমাতে থাকেন। এ রাতের মহিমা তুলে ধরে ইমাম-খতিবরা মসজিদগুলোতে বয়ান করতে থাকেন।

এ রাতে মৃতদের রুহের মাগফেরাত কামনায় কবরস্থানগুলোতেও সন্ধ্যার পর মানুষের ঢল নেমেছে। এ বরকতময় রাতের উছিলায় মৃত প্রিয়জনের গুনাহ মাফের জন্য আল্লাহর কাছে ফরিয়াদ জানাচ্ছেন তারা।

মঙ্গলবার রাত ৮টা ৩০ মিনিটে নামাজ আদায়ের পর পবিত্র শবে বরাতের ফজিলত ও তাৎপর্য ওয়াজ করেন মাওলানা হাফেজ মোঃ মাহফুজুর রহমান ।

রাত ১০টা ৩০ মিনিটে পবিত্র কুরআন ও হাদিসের আলোকে লাইলাতুল বরাতের শিক্ষা ও গুরুত্ব আলোচনা করেন।আল্লামা মাওলানা মোঃ মহিউদ্দীন হাশেমী

রাত সাড়ে ১:১০ মিনিটে নফল ইবাদতের গুরুত্ব ও ফজিলত নিয়ে ওয়াজ করেন।

সালাতুস তাজবি ও সোয়া ৩ টায় তাহাজ্জুদ আাদায় নামাজের গুরুত্ব ও ফজিলত নিয়ে দরুদ ও সালাম করবেন পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতী মো. মাহফুজুর রহমান। এর আগে সকল মাজারে ভক্তদের ভীড়,জেয়ারতে উদ্দেশ্যে করেন। তার নিজ নিজ এলাকায় ইবাদতে অংশগ্রহণ করেন।

ভোর সাড়ে ৫ টায় উত্তর বন্দর শেখ মোহম্মদ মদন জামে মসজিদ সহ প্রতিটি মাসজিদে একই ভাবে আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে বলেও ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে।

মধ্য শাবানের এ রাত অনেকই মসজিদ কিংবা বাসায় ইবাদত বন্দেগী করে পার করে দিবেন।আবার হাজার হাজার ভক্ত আশেক বিভিন্ন মাজারে জেয়ারতের মেলার উদ্দেশ্যে,ভীড় করছে কেউ নফল নামাজ পড়ছেন, কেউ আল্লাহর জিকিরে মশগুল। কেউ বা কুরআন তিলাওয়াত করে আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করছেন। নিজের কৃতকর্মের জন্য অনুতপ্ত ঈমানদার মুসলমান আল্লাহর কাছে ক্ষমা চাইছেন।

এদিকে মুসল্লিদের আনাগোনাকে কেন্দ্র করে বিভিন্ন মসজিদের সামনে ভিক্ষুকদের ভিড় দেখা গেছে।

ahmedreza451@gmail.com

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com