শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:০২ অপরাহ্ন

ওয়ার্ল্ড ফেডারেশন অফ বাংলাদেশী বুড্ডিষ্টস (WFBB) এর উপদেষ্টা পরিষদ গঠিত

হাকিকুল ইসলাম খোকনঃ (যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধি)
  • আপডেট সময় : শনিবার, ৪ মার্চ, ২০২৩
  • ৬৩ জন দেখেছেন

হাকিকুল ইসলাম খোকনঃ (যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধি)

 

গত ২৫শে ফেব্রুয়ারী ,শনিবার ,ওয়ার্ল্ড ফেডারেশন অফ বাংলাদেশী বুড্ডিষ্টস (WFBB) এর নির্ধারিত ভার্চুয়্যাল সভায় বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত সাত জন বিশিষ্ট ব্যক্তিবৃন্দকে নিয়ে একটি উপদেষ্টা পরিষদ গঠন করা হয়। সভার শুরুতে বাংলা ভাষা আন্দোলনের শহীদদের উদেশ্যে শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় আলোচনা এবং সর্বসম্মত সিদ্ধান্তের পরিপেক্ষিতে মহাসচিব সুহাস বড়ুয়া উপদেষ্টা হিসাবে সাত জন বিশিষ্ট ব্যাক্তির নাম ঘোষনা করেন। খবর বাপসনিউজ।উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন, বাংলাদেশ সরকারের সাবেক শিল্প মন্ত্রী দিলীপ বড়ুয়া, চট্রগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য্য অধ্যাপক ডাক্তার প্রভাত চন্দ্র বড়ুয়া, ফ্রান্সের প্রখ্যাত মনরোগ বিজ্ঞানী এবং প্যারিস হাইকোর্ট ও আপিল আদালতের বিশেষজ্ঞ সাইকিয়েট্রিষ্ট জুরর বা বিচারক অধ্যাপক ডাক্তার উত্তম বড়ুয়া (ডি,এস,সি), ভারতের প্রসিদ্ধ বায়োটেক প্রতিষ্ঠান স্টারলিংক বায়োটেক লিমিটেডের খ্যাতিমান গবেষক ও রসায়ন বিজ্ঞানী ডঃ তাপস কুমার বড়ুয়া, বাংলাদেশের বিশিষ্ট আইনজীবি, আন্তর্জাতিক এবং মানবাধিকার আইন বিশেষজ্ঞ ব্যারিষ্টার জ্যোতির্ময় বড়ুয়া, সংযুক্ত আরব আমিরাতের বিশিষ্ট সংগঠক, সমাজ সেবক এবং ব্যবসায়ী ইঞ্জিনিয়ার সঞ্জীব বড়ুয়া এবং বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী, সমাজ-সেবক এবং দাতা লায়ন আদর্শ কুমার বড়ুয়া।

আমেরিকার আরিজোনা থেকে সংগঠনের সভাপতি ডঃ বসুমিত্র বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়্যাল সভা পরিচালনা করেন সংগঠনের যুগ্ন-সচিব জেনেভা থেকে সসীম গৌরী চরণ বড়ুয়া। অন্যান্য সিদ্ধান্তের মধ্যে রয়েছে, বাংলাদেশে প্রকল্প হিসাবে উত্তর বংগের একটি সহ তিনটি অনাথ আশ্রমে মাসিক খাদ্য সামগ্রী প্রদান করা হবে। প্রবাস প্রজন্মের কাছে বৌদ্ধ ধর্ম এবং দেশীয় কৃষ্টি সংস্কৃতি সম্পর্কে ধারনা ও আগ্রহ বৃদ্ধির জন্য উচ্চ অংকের পুরষ্কারসহ প্রতিযোগীতা মুলক ভার্চুয়াল কার্যক্রম চালু করা হবে। বৌদ্ধ ধর্ম, সমাজ, ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে সময়ে সময়ে বিশেষ প্রকাশনা প্রকাশ করা হবে।

নির্ধারিত বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশ গ্রহণ করেন ফ্রান্স থেকে সহ-সভাপতি উদয়ন বড়ুয়া, সুইজারল্যান্ড থেকে সহ-সভাপতি অরুন জ্যোতি বড়ুয়া, বোষ্টন থেকে মহাসচিব সুহাস বড়ুয়া, প্যারিস থেকে যুগ্ম সচিব তাপস বড়ুয়া রিপন, ইটালি থেকে অর্থ সচিব ইন্জিনিয়ার সুমেধ তাপস বড়ুয়া, সংযুক্ত আরব আমিরাত থেকে যুগ্ম সচিব অনুত্তর বড়ুয়া, আমেরিকার ক্যালিফোর্নিয়া থেকে নারী ও শিশু বিষয়ক সচিব ঝর্না বড়ুয়া, কানাডার মন্ট্রিয়াল থেকে সমাজ কল্যান সচিব শ্রিপ্রা বড়ুয়া, স্পেইন থেকে যুব উন্নয়ন সচিব বিপ্লব বড়ুয়া, ভারতের কোলকাতা থেকে আন্তর্জাতিক বিষয়ক সচিব সুমন বড়ুয়া, ফ্রান্স থেকে আন্তর্জাতিক বিষয়ক যুগ্ম সচিব অনিক বড়ুয়া, দক্ষিণ কোরিয়া থেকে আদিবাসী কল্যাণ যুগ্ম- সচিব জিসাং রানা বড়ুয়া, ম্যাসাসুসেটস থেকে প্রকাশনা সচিব সিমুল বড়ুয়া, বোষ্টন থেকে যুগ্ম অর্থ সচিব প্রজয় বড়ুয়া, নর্থ ক্যারোলিনা থেকে তথ্য প্রযুক্তি যুগ্ম সচিব ইন্জিনিয়ার রনজয় বড়ুয়া, নিউইয়র্ক থেকে তথ্য প্রযুক্তি যুগ্ম সচিব ইন্জিনিয়ার প্রসেনজিৎ বড়ুয়া।

ভারত থেকে সহ-সভাপতি ইন্জিনিয়ার সৌমেন বড়ুয়া এবং দক্ষিণ আফ্রিকা প্রতিনিধি যুগ্ম সচিব শৈবাল বড়ুয়া টেক্সট বিনিময়ের মাধ্যমে সভায় অংশ নেন। সভায় সকলের কল্যাণ ও বিশ্ব শান্তি কামনা করে সভাপতি ডক্টর বসুমিত্র বড়ুয়া সভার সমাপ্তি ঘোষনা করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com