শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন

আজ ৩ মে বিশ্ব গণমাধ্যম দিবস উপলক্ষে বাংলাদেশ প্রেস ক্লাব গাজীপুর জেলার উদ্যোগে র‌্য!লী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়

মোঃ আলমগীর মোল্লা, স্টাফ রিপোর্টার:
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩
  • ৫৩ জন দেখেছেন

মোঃ আলমগীর মোল্লা, স্টাফ রিপোর্টার:

আজ ০৩ মে, বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকা শক্তি’।
মুক্ত সাংবাদিকতা ও গণমাধ্যমের দাবিতে প্রতিবছর ৩ মে বিশ্বজুড়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়। নানা আয়োজনে বাংলাদেশ প্রেস ক্লাব গাজীপুর জেলা শাখা কতৃক আয়োজিত
১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ অনুসারে, ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়। এরপর থেকে বিশ্বব্যাপী গণমাধ্যমকর্মীরা দিবসটি পালন করে আসছেন।
সাংবাদিকতার স্বাধীনতা, গণমাধ্যমের মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, পেশাগত দায়িত্ব পালনের সময় ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানিয়েছেন বাংলাদেশ প্রেস ক্লাব এর প্রতিষ্ঠাতা কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি ফরিদ খাঁন।কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি ফরিদ খাঁন এর নির্দেশনায় মেজবাহ উদ্দিন সরকার এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম খন্দকার এর সঞ্চলনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ,০৩ রা মে রোজ বুধবার সকাল ১১ ঘটিকার সময় গাজীপুর জেলা প্রাশাসক এর কার্যালয়ের সামনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে
বিশ্বমুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে গণমাধ্যমকর্মী চাকুরী (শর্তাবলী) আইনের সংশোধন করে সাংবাদিকদের প্রস্তাবিত খসড়া সংযোজন করতে হবে।
ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ সংশোধন করে সাংবাদিক হয়রানি বন্ধের ব্যবস্থা করতে হবে।
বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন, ১৯৭৪ সংশোধন করে সাংবাদিকদের অধিকার, ন্যায় বিচার নিশ্চিত করতে হবে।
সাংবাদিকদের নিয়োগ নীতিমালা প্রণয়ন প্রকৃত সাংবাদিকদের তালিকা তৈরী প্রকাশের ব্যবস্থা করতে হবে।
স্বাধীন গণমাধ্যম কমিশন প্রতিষ্ঠা প্রতিষ্ঠা করতে হবে। উক্ত অনুষ্ঠানে পবিত্র কোরআন তেলোয়াত এর মাধ্যমে অনুষ্ঠান শুরু হয় পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন মো: মুক্তাদির হোসেন, সাধারণ সম্পাদক বাংলাদেশ প্রেস ক্লাব কালীগঞ্জ উপজেলা শাখা,আলোচনা সভায় বক্তব্য রাখেন রফিকুল ইসলাম স্বপন গাজীপুর মহানগর সভাপতি বাংলাদেশ প্রেস ক্লাব,গাজীপুর মহানগর,কবি ও সাহিত্যিক মো রুহুল আমিন সুজন, সিরাজুল ইসলাম, সভাপতি বাংলাদেশ প্রেস ক্লাব,বাবুল মিয়া, মোঃ আলমগীর মোল্লা সহ উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ প্রেস ক্লাব গাজীপুর জেলা শাখার সাংবাদিক নেতৃত্ব বৃন্দ,ও মহানগর ও বিভিন্ন উপজেলার কমিটির, সভাপতি ও সাধারণ সম্পাদক রা আলোচনা সভায় উপস্থিত থেকে র‌্যালি ও আলোচনা সভা কে সাফল্য করে তুলেন।
পেশাগত দায়িত্ব পালন ও সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকদের ওপর হামলা, মামলা এবং নির্যাতন বন্ধের ব্যবস্থা করতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com