শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন

কবিগুরুর ১৬২তম জন্মবার্ষিকী  জমকালো উদ্বোধনের জন্য প্রস্তুত হচ্ছে দেবেন্দ্র মঞ্চ 

আবুহেনা নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : রবিবার, ৭ মে, ২০২৩
  • ৯২১ জন দেখেছেন

আবুহেনা,নিজস্ব প্রতিনিধি:

 

নওগাঁর আত্রাইয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কাচারি বাড়ী পতিসরে এই প্রথম মূল পর্ব পালন করা হচ্ছে। আগামীকাল ২৫বৈশাখ (৮মে) কবির ১৬২ তম জন্মবার্ষিকী জমকালোভাবে উদ্বোধনের লক্ষ্যে কাচারি বাড়ী সংলগ্ন দেবেন্দ্র মঞ্চ প্রস্তুত করা হচ্ছে। জাতীয় ভাবে তিনদিন ব্যাপী আলোচনা ও সাংস্কিৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হচ্ছে কবির জন্মবার্ষিকী। তাই কবির কাচারি বাড়ী, দেবেন্দ্র মঞ্চ, খেয়াঘাট,তালগাছের স্থান, রবীন্দ্র সাহিত্য পরিষদ, রবীন্দ্র যাদুঘর, রবীন্দ্র স্মৃতি বিনোদন পার্কসহ চারপাশে ঝেরে মুছে রং তুলির আঁচরে দেয়া হয়েছে নতুন রুপ।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, তিনদিনের এই রবীন্দ্র জন্মোৎসবের প্রথম দিন (৮মে)কাচারিবাড়ীর দেবেন্দ্র মঞ্চে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে বিকাল আড়াইটায় অনুষ্ঠানের উদ্বোধন শেষে স্বাগত বক্তব্য রাখবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এমপি। এছাড়া জেলার বিভিন্ন আসনের সাংসদ,জেলা প্রশাসক,পুলিশ সুপার,ইউএনও ও অন্যান্য অতিথিরা উপস্থিত থাকবেন। আলোচনা শেষে জাতীয় পর্যায়ের রবীন্দ্র শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

 

দ্বিতীয়দিন(৯ মে) বিকাল সাড়ে ৩টায় আত্রাই উপজেলা নির্বাহী অফিসার ইকতেখারুল ইসলাম এর সভাপতিত্বে স্মারক বক্তা হিসেবে বক্তব্য রাখবেন রবীন্দ্র গবেষক আবুল মোমেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নওগাঁ-৬ আসনের সাংসদ আনোয়ার হোসেন হেলাল। আলোচনা শেষে জেলা, আত্রাই-রাণীনগর শিল্পকলা একাডেমির শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

তৃতীয়দিন(১০ মে) বিকাল সাড়ে ৩টায় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান পিএএ এর সভাপতিত্বে স্মারক বক্তা হিসেবে বক্তব্য রাখবেন রবীন্দ্র গবেষক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক জুলফিকার মতিন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। আলোচনা শেষে জেলা, আত্রাই-রাণীনগর শিল্পকলা একাডেমির শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

আত্রাই উপজেলা আ’লীগ সাধারন সম্পাদক আক্কাচ আলী জানান, অনুষ্ঠান সফল করতে মাননীয় সাংসদ আনোয়ার হোসেন হেলাল উপস্থিত থেকে আত্রাই ও রাণীনগর দুই উপজেলায় ইউনিয়ন ও উপজেলা কমিটির বর্ধিত সভার মাধ্যমে দিকনির্দেশনা দিচ্ছেন।

আত্রাই থানা অফিসার ইনচার্জ(ওসি)তারেকুর রহমান সরকার বলেন, আইন শৃঙ্খলা ঠিক রাখতে জেলা পুলিশের দিকনির্দেশনায় পতিসর কবির কাচারিবাড়ীসহ আশপাশের পুরো এলাকায় পুলিশি পোষাক ছাড়াও সাদা পোষাক মিলে তিন স্তরের নিরাপত্তার পাশাপাসি র‌্যাব থাকবে। এছাড়া পুরো এলাকায় সিসি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা হবে।

আত্রাই উপজেলা নির্বাহী অফিসার ইকতেখারুল ইসলাম বলেন, জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান স্যারের দিকনির্দেশনায় সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সবার সহযোগিতায় জমকালো ও মনোমুগ্ধকর অনুষ্ঠানের মাধ্যমে কবির জন্মবার্ষিকী উদযাপনের আশা করেন তিনি।

 

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com