সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন

মাদারীপুরে প্রশাসন কে বৃদ্ধ আঙুল দেখিয়ে জমজমাট চালাচ্ছে অবৈধভাবে বালু উত্তোলন। 

সুইটি আক্তার মাদারীপুর জেলা প্রতিনিধি
  • আপডেট সময় : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২
  • ৭১ জন দেখেছেন

সুইটি আক্তার মাদারীপুর। 

 

মাদারীপুর সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নের আড়িয়াল খাঁ নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় । ফলে ভাঙন রোধে সরকারের বরাদ্দ কৃত কোটি- কোটি টাকার জিও ব্যাগ ভেসে চাচ্ছে নদী ভাঙ্গনে স্রোতে ফলে ঝুঁকিতে রয়েছে” কয়েকটি গ্রাম ও শত শত হেক্টর কৃষি জমি। এ বিষয়ে প্রশাসনের কাছে একাধিকবার লিখিত অভিযোগ দিয়েও কোনো সু- ফল পাননি ভুক্তভোগী গ্রামবাসী।

 

ড্রেজার দিয়ে বালু উত্তোলন করায়, প্রতিবাদ করতে ভয় পাচ্ছে এলাকা বাসি। এবিষয়ে এলাকা বাসি- সাংবাদিকদের কাছে অভিযোগ জানালে সরজমিনে গিয়ে সত্যতা প্রমাণিত হলে, জেলার সাংবাদিকদের পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে -গত, ২৩- নভেম্বর বৃহস্পতিবার ” কালিকাপুর ইউনিয়নের আড়িয়াল খাঁ নদীতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মাইনউদ্দিন খান এর নেতৃত্বে অভিযান পরিচালনা করে অবৈধ বালু উত্তোলন করা ৪,টি ড্রেজার মেশিনের পাইপ ধ্বংস করা হয়।

 

এছাড়া জানা যায় ঐ ৪’টি ড্রেজার মেশিনের মালিকেরা অবৈধভাবে বালু উত্তোলন করা ড্রেজার মেশিন বন্ধ রাখলেও কালিকাপুর ইউনিয়নের এনামুল হাওলাদার নামের এক প্রভাবশালী এলাকার কিছু নেতা ও প্রশাসন কে সপ্তাহ মাসোহারা দিয়ে ম্যানেজ করে প্রতিদিন রাত সাড়ে ৮টা থেকে শুরু করে ভোর রাত পযন্ত নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে যাচ্ছে।

গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, ২৬- নভেম্বর কালিকাপুর ইউনিয়নের ৪-নং ওয়ার্ডের বাসিন্দা মোঃ মনু বেপারির বাড়িতে ড্রেজার পাই দিয়ে বালু ভরাট করেছে এনামুল হাওলাদার । এবিষয়ে এনামুল হাওলাদারের কাছে জানতে চাইলে বলেন, আমি ব্যবসা করি প্রশাসনের লোক থেকে শুরু করে স্থানীয় নেতা সকলকে ম্যানেজ করে আপনারা নিউজ করেন, আমি ভয় পাই না।

কালিকাপুর ইউনিয়নের বেশকিছু বৃদ্ধি ও গন্যমান্য ব্যক্তিবর্গের নাম প্রকাশ করায় অনিচ্ছুক জানান , যে এনামুল হাওলাদার বিগত ৩/৪ বছর আগে মাদকদ্রব্য বিক্রি করে ৫০/১০০ টি মামলা খেয়েছে। ও তো একজন মাদক ব্যবসায়ী ছিলো গত ১-বছর ধরে হটাৎ করে ড্রেজার ব্যবসা শুরু করে এখন আমাদের কালিকাপুর ইউনিয়নের বসতি বাড়ি ঘর সহ শত’ শত” হেক্টর কৃষি আবাদি জমি নদীতে বিলীন হয়ে যাচ্ছে” যা দিয়ে এই এলাকার মানুষের জীবিকা নির্বাহ করে বেঁচে থাকার এক মাত্র সম্বল। আমরা এলাকা বাসি কিছু বললে হচ্ছি -হুমকি-ধমকির শিকার। তা-ই অতিদ্রুত এই অবৈধ বালু উত্তোলন বন্ধ করে গ্রাম ও কৃষিজমিগুলো বাঁচাতে বাংলাদেশ সরকার ও প্রশাসনের সু- দৃষ্টি কামনা করেছেন এলাকা বাসি।

 

মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)মোঃ মাইনউদ্দিন খান বলেন, আমরা কয়েক দিন আগ ৩/৪টি ড্রেজার মেশিনের পাইপ ধ্বংস করেছি। অবৈধ ড্রেজার ব্যবসায়ী, এনামুল হাওলাদারের নামে ঐ এলাকার ভুক্তভুগী পরিবার সহ এলাকার অনেকেই অভিযোগ করেছে, এ ব্যাপারে আমরা পদক্ষেপ নিব।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com