শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন

ভূমিদস্যু কর্তৃক হিন্দু পরিবারকে পৈতৃক সম্পত্তি থেকে উচ্ছেদের পায়তারা

বিশেষ প্রতিনিধিঃ
  • আপডেট সময় : সোমবার, ৩১ জুলাই, ২০২৩
  • ৫৪ জন দেখেছেন

বিশেষ প্রতিনিধিঃ

 

সম্প্রতি কক্সবাজার কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ ইউনিয়নে সন্ত্রাসি ভূমিদস্যু কর্তৃক এক অসহায় হিন্দু পরিবারকে বাড়িভিটা থেকে উচ্ছেদে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। উক্ত ঘটনায় হিন্দু পরিবারটির তিন নারীসহ ছয়জন মারাত্মক রক্তাক্ত জখমপ্রাপ্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

গত ৫ জুলাই সকাল দশটায় শিবু দাশের বাড়ি সংলগ্ন পৈতৃক সম্পত্তিতে পরিবারের সদস্যরা চাষাবাদের জন্যে গেলে স্থানীয় ভূমিদস্যু আব্দুস সালাম তার সঙ্গীয় সন্ত্রাসি দলবলসহ দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে অতর্কিতে হামলা চালিয়ে হিন্দু পরিবারটির সদস্যদের এলোপাথাড়ি মারপিট এবং কোপাতে থাকে। এতে অঞ্জলী দাশ, কাজলী দাশ, সুমি দাশ সহ শিবু দাশ, চাদ কুমার দাশ এবং সুমন দাশ মারাত্মক রক্তাক্ত জখমপ্রাপ্ত হন। ঘটনায় শিবু দাশ বাদী হয়ে কুতুবদিয়া থানার মামলা নং- ৬(৭)২০২৩ ধারা- ১৪৩/১৪৮/৩২৩/৩২৪/৩২৫/৩২৬/৩০৭/৩৫৪/৫০৬ দন্ডবিধিতে মামলা দায়ের করেন।

প্রত্যক্ষদর্শী এবং এলাকাবাসী সূত্রে জানা যায়, উক্ত আব্দুস সালাম স্থানীয় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকের পাশাপাশি ভূমিদস্যু হিসাবে পরিচিত। তার নিয়ন্ত্রিত সন্ত্রাসি বাহিনি দিয়ে নিরীহ জনগনের ভূমি জবরদখল করলেও সন্ত্রাসি বাহিনির ভয়ে এলাকাবাসি তার বিরুদ্ধে মুখ খুলতে ভয় পায়। শিবু দাশের পিতা ক্যাশ কুমার প্রকাশ চাদ কুমার দাশের নামীয় বিএস ১৪৮৪ খতিয়ানের এগার শতক ভূমি স্ত্রী অঞ্জলী দাশকে দানপত্র মূলে হস্তান্তর করলে ভোগদখলে থাকাবস্থায় উক্ত ভূমিদস্যু আব্দুস সালাম জনৈক যুগেন্দ্র চন্দ্র ধুপীর নিকট থেকে এওয়াজমূলে প্রাপ্ত হয়েছেন বলে দাবী করে ভূক্তভোগী পরিবারটির সম্পত্তি দীর্ঘদিন থেকে জোরপূর্ব্বক জবরদখলের চেষ্টা করে আসছিলেন। এ বিষয়ে ৫নং বড়ঘোপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ভূমিদস্যু আব্দুস সালামের দাবীর স্বপক্ষে কোন দলিল পত্রাদি দেখাতে না পারায় এবং তর্কিত ভূমিতে যুগেন্দ্র চন্দ্র ধুপীর কোন প্রকার স্বত্ব স্বার্থ না থাকায় আব্দুস সালামকে অঞ্জলী দাশের সম্পত্তিতে গন্ডগোল না করার নির্দেশ দিয়ে চুড়ান্ত আদেশ দেন। অভিযুক্ত পক্ষ সামাজিক বিচার আচার এবং আইনের শাসনের তোয়াক্কা না করে গায়ের জোরে অসহায় হিন্দু পরিবারটিকে ভিটাছাড়া করার পায়তারা করছে। মামলা হলেও আসামীরা গ্রেপ্তার এড়িয়ে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে এবং পরিবারটিকে মামলা প্রত্যাহারের জন্যে প্রতিনিয়ত হুমকি দিচ্ছে বলে ভূক্তভোগি পরিবারের অভিযোগ, স্থানীয় বাসিন্দা মাঞ্জুরা বেগম জানান-উক্ত আব্দুস সালাম তার সাত গন্ডা ভূমি জোরপূর্ব্বক দখলে নিয়ে পাকাবাড়ি নির্মান করেছেন। ভালো করে খোঁজ করলে আব্দুস সালামের দস্যুতার শিকার অনেক ভূক্তভোগি পরিবারের সন্ধান পাওয়া যাবে বলে তিনি জানান।

এ বিষয়ে আব্দুস সালামের সাথে যোগাযোগ করা হলে তিনি নিজেকে নির্দোষ এবং তার বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যা বলে দাবী করে যুগেন্দ্র চন্দ্র ধুপীর ওয়ারীশদের নিকট থেকে অতি সম্প্রতি নেয়া একখানা এওয়াজনামা দলিলের ফটোকপি প্রদর্শণ করেন।

এলাকাবাসি উক্ত আব্দুস সালাম এবং তার সন্ত্রাসি দলের ভূমিদস্যুতা, জবরদখল এবং সন্ত্রাসি কর্মকান্ড থেকে অসহায় হিন্দু পরিবারটিকে রক্ষা করতে স্থানীয় প্রশাসন, মাননীয় ভূমিমন্ত্রী, মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com