বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

টেকনাফের উপকূলীয় এলাকাজুড়ে মানব পাচার বন্ধ হবে কি?

মোঃ ফারুক আলম, টেকনাফ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩
  • ৫৮ জন দেখেছেন

মোঃ ফারুক আলম, টেকনাফ

 

কক্সবাজারের সীমান্ত উপজেলা উখিয়া -টেকনাফের উপকুলীয় এলাকার পশ্চিম বঙ্গোপসাগরে মাছ শিকারে বেশীর ভাগ নৌকা ও ট্রলার এখন মাদক, মানব পাচারের নিরাপদ বাহনে পরিনত হয়েছে। উপকূলীয় এলাকার লোকজন জানায় ।

 

টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ হতে বাহার ছড়া ইউনিয়নের শামলাপুর পুরান পাড়া এবং টেকনাফ মহেশখালীয়া পাড়া নৌকার ঘাট সহ সমুদ্র উপকূলীয় এলাকায় মাছ শিকারে নামে প্রতিনিয়ত নিত্যনতুন নৌকা ও ট্রলার তৈরী করে সাগরে নামানো হচ্ছে। এদের একটি মাত্র কারন মাছের শিকারের নামে মাদক ও মানব পাচার করা। স্থানীয় সুত্রে আরও জানায়, ইদানিং মাছ ধরার নৌকা ও ট্রলারের অধিকাংশ মালিকগণ সারাদিন টেকনাফ ও উখিয়া উপজেলার রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প থেকে লোক সংগ্রহ করে উপকূলীয় এলাকার মেরিন ড্রাইভের পূর্ব পাশে ঝুপড়ি বাসায়, পাহাড়ে সহ বিভিন্ন স্থানে জড়ো করে রাখে। সন্ধ্যা নামার সাথে সাথে তাদেরকে নৌকা ও ট্রলারে মালয়েশিয়াগামী লোকজন উঠানোর প্রতিযোগিতা শুরু হয়। গভীর রাত পর্যন্ত মালয়েশিয়াগামী লোকজন উঠিয়ে দিয়ে ভোর রাতে বাড়িতে চলে আসে। প্রতিজন মালেয়শিয়াগামী লোকজনের বিপরীতে নেওয়া হয় ২৫ হাজার করে টাকা। উক্ত নৌকা ও ট্রলার মিয়ানমারের জলসীমায় বড় ট্রলারে উঠিয়ে দিয়ে নিজ গন্তব্যে ফিরে আসার সময় নিয়ে আসে ইয়াবার বড় বড় চালান। যা ইদানিং টেকনাফ উপজেলার পশ্চিম বঙ্গোপসাগরের প্রতিটি নৌকার ঘাটে ইহা খালাস করা হয় বলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন জেলে জানান। টেকনাফ উপজেলার সচেতন মহল জানান, টেকনাফে জেলেদের মাছ শিকারের কয়টি নৌকা, কয়টি ট্রলার রেজিষ্ট্রেশন ভুক্ত আছে তার কোন পরিসংখ্যান সংশ্লিষ্ট উপজেলা মৎস্য অধিদপ্তরে বা প্রশাসনে নেই বলে জানা যায়। ফলে জেলে নামধারী নৌকা ও ট্রলারে মালিক গণ এই অবৈধ কর্মকান্ডে জড়িয়ে পড়েছে।

 

স্থানীয় সুত্রে জানায়, সাগরে মাছ শিকারে যাওয়া এলাকা ভিক্তিক নিদিষ্ট ঘাট রয়েছে। প্রতিটি ঘাটে একজন করে সভাপতি রয়েছে। এই সভাপতি গন অবৈধ কর্মকান্ডে বেশীর ভাগই জড়িত বলে জানা যায়। এদেরকে আটক করে জিজ্ঞেসাবাদ করা হলে আসল থলের বিড়াল বেরিয়ে আসবে বলে স্থানীয় লোকজনদের ধারনা।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com