শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:১১ অপরাহ্ন

অপসাংবাদিক ও চাটুকার সাংবাদিকদের জন্যই সাংবাদিকেরা নির্যাতিত,মামলা হামলার শিকার

মোহাম্মদ আককাস আলী, নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট সময় : সোমবার, ১৭ জুলাই, ২০২৩
  • ১৬৭ জন দেখেছেন

মোহাম্মদ আককাস আলী, নিজস্ব প্রতিবেদক :

 

হুলুদ সাংবাদিকতা,অপসাংবাদিকতা ও চাটুকার সাংবাদিকদের জন্যই প্রকৃত পেশাদার সাংবাদিকেরা নির্যাতিত,মামলা হামলার শিকার হচ্ছে। এর জন্য নামে বেনামে বিভিন্ন সাংবাদিকদের সংগঠনগুলো কম দায়ী নয়। আবার এই মহৎ পেশায় জরিয়ে পড়েছে, মাদক সেবি,মাদক কারবারি, সন্ত্রাসী,খুনি, ধর্ষনকারী। এরাও এ’পেশার জন্য আত্মঘাতী।
দেশে সাংবাদিক নির্যাতনের পরিসংখ্যান দেখলে আঁতকে উঠতে হয়। কিন্তু সাংবাদিক নির্যাতনের বিচার হয় না। ভয়ভীতি, হুমকি-ধামকি, মামলা-মোকদ্দমা, মারাত্মক শারীরিক নির্যাতনে জখম থেকে শুরু করে গুম কিংবা খুন নির্যাতনের এমন কোনো ধরন নেই যার শিকার হচ্ছেন না সাংবাদিকরা।
রাজধানী ঢাকা থেকে শুরু করে বিভাগীয় শহর কিংবা মফস্বল সর্বত্রই চলছে এই নির্যাতন। স্থানীয় প্রভাবশালী, রাজনৈতিক নেতাকর্মী, ঠিকাদার, জনপ্রতিনিধি, প্রশাসন থেকে শুরু করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা বা সদস্য সবার বিরুদ্ধেই বিভিন্ন সময়ে সাংবাদিক নির্যাতনের অভিযোগ উঠেছে। লোকচক্ষুর অন্তরালে তুলে নিয়ে নির্যাতন থেকে শুরু করে প্রকাশ্য দিবালোকে জনসমক্ষে মারধরের শিকার হচ্ছেন, নির্যাতিত হচ্ছেন সাংবাদিকরা।

কিন্তু দেশে একের পর এক সাংবাদিক হত্যা আর নির্যাতন-নিপীড়নের বিচার নেই। হত্যা ও নির্যাতনের অগুনতি মামলা বছরের পর বছর ঝুলে আছে, বিচারের কোনো অগ্রগতি নেই। বিচার না করায় দেশে এখন সাংবাদিক নির্যাতন নিত্যকার বিষয় হয়ে উঠেছে।

সম্প্রতি সাংবাদিকদের তৈরি করা প্রতিবেদনে ক্ষিপ্ত হয়ে হামলা, সাজানো মামলার পর আটকের মত ঘটনা ঘটেছে বেশকিছু। কেউ কেউ আটকের পর ছাড়া পেয়েছেন। কেউবা এখনো জীবন থেকে নিজেকে গুটিয়ে পালিয়ে বেড়াচ্ছেন। কেও বা সাজানো মামলায় জেলেও আছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com