বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩, ০৭:২৯ অপরাহ্ন

মানসিক চাপ ও তা থেকে মুক্তির ১০টি উপায়ঃ

ডাঃ আব্দুল মতিন
  • আপডেট সময় : শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২
  • ২০৮ জন দেখেছেন

‌> মানসিক চাপ ও তা থেকে মুক্তির ১০টি উপায়ঃ-

মাঝে মাঝে আমাদের জীবনে এমন কিছু পরিস্থিতি আসে যখন প্রচন্ড মানসিক চাপে আমাদের সব কিছুই অসহনীয় মনে হয়। নিজের জীবনের উপর নিজের বিরক্তি চলে আসে শুধু মানসিক চাপের কারণেই। শিক্ষাক্ষেত্র, কর্মক্ষেত্র বা সংসারের অশান্তি কিংবা কোনো কারণ ছাড়াই মানসিক চাপ অনুভূত হতে পারে। অতিরিক্ত মানসিক চাপের কারণে শারীরিক ও মানসিক বিভিন্ন রোগ আমাদের শরীরে বাসা বাঁধতে পারে। অতিরিক্ত মানসিক চাপ শরীর এবং মন উভয়ের জন্য অত্যন্ত ক্ষতিকর। একটা মানুষকে সম্পূর্ণ সুস্থ থাকতে হলে তাকে শারীরিক, মানসিক, অর্থনৈতিক, ও সামাজিক দিক থেকে সুস্থ থাকতে হবে। কোনো ব্যক্তি যদি এগুলোর মধ্যে একটিরও সমস্যায় ভুগে তাহলে তাকে সম্পূর্ণ সুস্থ বলে গণ্য করা যায় না। আর এই দিকগুলো ঠিক রাখতে একজন ব্যক্তিকে অবশ্যই মানসিক চাপ মুক্ত থাকা জরুরি। মনোবিজ্ঞানে একটা কথা আছে যে – “No Health Without Mental Health ” আর মানসিক স্বাস্থ্যের সঙ্গে মানসিক চাপের সরাসরি সম্পর্ক বিদ্যমান , তাই বলা যায় কোনো ব্যক্তি যদি মানসিক চাপের মধ্যে থাকে তাহলে তাঁর দৈনন্দিন জীবনে এবং দৈনন্দিন কার্যকলাপে বিভিন্ন ধরনের অসামঞ্জস্যতা ও সমস্যা দেখা দিতে পারে। তাই আসুন আমরা কিছু উপায় জেনে নিই যে কিভাবে মানসিক চাপ মুক্ত থাকা যায়।
মানসিক চাপ মুক্ত থাকার ১০ টি উপায় -ঃ
১. প্রার্থনা করা-ঃ আপনারা লক্ষ করবেন যখন আমরা আল্লাহ পাকের প্রার্থনা করি তখন মনের মধ্যে এক অন্য রকম মানসিক প্রশান্তি কাজ করে। তাই মানসিক চাপ কমাতে সৃষ্টিকর্তার আরাধনা – প্রার্থনা করা খুবই ফলপ্রসূ একটি মাধ্যম।

২. নিয়মিত ব্যায়াম করা -ঃ নিয়মিত ব্যায়াম করা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী ও প্রয়োজনীয়। কারন ব্যায়াম করলে শরীরের স্ট্রেস হরমোন কম নিঃসরণ হয় এবং উপকারী হরমোন গুলো বেশি নিঃসরণ হয়ে থাকে। এছাড়াও ব্যায়াম করার আরও অনেক শারীরিক ও মানসিক উপকারিতা আছে।

৩. পর্যাপ্ত ঘুমানোঃ- ঘুম হলো মানুষের জীবনে একটি অপরিহার্য জিনিস, পর্যাপ্ত পরিমাণে ঘুমালে মানসিক চাপ থেকে অনেকটাই মুক্তি মেলে। একজন সুস্থ – স্বাভাবিক মানুষের প্রতিদিন অন্তত পক্ষে ৬-৮ ঘন্টা ঘুমানো উচিত। মানসিক চাপ মুক্ত থাকতে হলে পর্যাপ্ত পরিমাণে ঘুমানো খুবই গুরুত্বপূর্ণ।

৪. সঠিক ভাবে খাবার গ্রহণ করাঃ সময়ের খাবার সময়ে খাওয়া ও পর্যাপ্ত পরিমাণে পানি পান করা এবং খাবার খাওয়ার সময় ভালোভাবে চিবিয়ে খাওয়া আপনাকে রাখবে অনেকটাই মানসিক ভাবে উৎফুল্ল ও মানসিক চাপ মুক্ত।

৫. প্রাকৃতিক কোন জায়গায় ঘুরতে যান। প্রাকৃতিক পরিবেশের খোলা হাওয়া আপনার মনকে প্রশান্তি দান করবে।

৬. পছন্দের কাজগুলো করুনঃ- আপনার পছন্দের কাজগুলো করুন যেমনঃ- পছন্দের বই পড়ুন, রান্না করুন, গান গাইতে পাড়েন, এছাড়া আপনার আরও যা যা পছন্দ তাই করুন দেখবেন আপনার মানসিক চাপ কমে গেছে।

৭. নিজের রূপচর্চা করুনঃ- মানসিক ভাবে বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে সময় পার করছেন? আপনার মানসিক চাপ কমাতে নিজের রূপচর্চা করুন দেখবেন অনেকটা হালকা লাগছে। রূপচর্চার মাধ্যমেও মানসিক চাপ মুক্ত থাকা যায়।

৮. ধীরস্থির ও শিথিল থাকার চেষ্টা করুনঃ- আপনার আশেপাশে অনেক কিছুই ঘটছে এবং ঘটবে তাই বলে উত্তেজিত হবেন না। আসলে উত্তেজিত হয়ে তার ফলাফল কখনোই ভাল হবে না তাই ধীরস্থির ও শিথিল থাকার চেষ্টা করুন।

৯. নেতিবাচক চিন্তা পরিহার করুনঃ- আপনার সাথে অনেক ঘটনাই ঘটবে কিন্তু সেইসব ঘটনা কে নেতিবাচক ভাবে গ্রহণ না করে ঘটনা গুলো থেকে পজিটিভ বিষয় গুলো গ্রহণ করুন। নেতিবাচক চিন্তা আপনার মানসিক চাপ কে আরও বাড়িয়ে দিতে পারে তাই সকল বিষয়ে পজিটিভ চিন্তা করতে চেষ্টা করুন দেখবেন আপনার মানসিক চাপ অনেকটা কমে যাবে।

১০. নিজেকে নিয়ে ভাবুনঃ- নিজের কাজ, নিজের ভবিষ্যৎ ও নিজের “আমি” টাকে নিয়ে নিরিবিলি একটু ভাবুন। কখনো অতীত কে বর্তমানের সাথে তুলনা না করে নতুন উদ্যোমে – বর্তমান ও ভবিষ্যতের পথে জীবনকে এগিয়ে নিয়ে যান। নিজের কাজকে মূল্যায়ন করুন, নিজেকে নিয়ে পজিটিভ চিন্তা করুন দেখবেন আপনার মানসিক চাপ কমে গেছে।
আপনার স্বাভাবিক ও পজিটিভ চিন্তা শক্তিই পারে, আপনার মানসিক চাপ থেকে আপনাকে মুক্ত করতে।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com