বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩, ০৭:৫৯ অপরাহ্ন

দেশের সব জায়গাতে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২
  • ৬৪ জন দেখেছেন

সারাদেশে আশঙ্কাজনক হারে ছড়িয়ে পড়েছে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু। এ জ্বরে আক্রান্ত রোগী মিলেছে রাজধানী ঢাকাসহ দেশের ৫০ জেলায়। বুধবার (২ নভেম্বর) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এক অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। রোগের প্রকোপ কমাতে মানুষকে আরও বেশি সচেতন হওয়ার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানায়, সারা দেশে সর্বশেষ একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১০৯৪ জন। বুধবার সকাল আটটা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশে মারা গেছেন আরও ৪ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ৪০ হাজার ১০১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৩৬ হাজার ১৯৯ জন। এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ১৫২ জনের মৃত্যু হলো।

ডেঙ্গুতে আক্রান্ত ও প্রাণহানির ঘটনা এতোদিন রাজধানী ঢাকায় এবং ঢাকার বাইরে কক্সবাজারে বেশি ঘটেছে। তবে বিদায়ী অক্টোবর মাসের শেষদিকে এসে ডেঙ্গু রোগে আক্রান্ত দেশের সব জেলাতেই ছড়িয়ে পড়েছে।

পরিস্থিতির ভয়াবহতা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী জানান, রাজধানীসহ দেশের ৫০ জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে।

তিনি বলেন, ডেঙ্গু রোগ এখন সারা দেশে আশঙ্কাজনক হারে ছড়িয়ে পড়েছে। তবে আশার কথা হচ্ছে, চিকিৎসারও পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে আমাদের। সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য পর্যাপ্ত সিটের ব্যবস্থা রয়েছে। হাসপাতালে সিটের অভাব নেই। কেউ বিনা চিকিৎসায়ও মারা যাবেন না।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দরকার হলে ডেঙ্গু রোগীদের জন্য আরও সিট বাড়ানো হবে। তবে হাসপাতালে সিট বাড়িয়ে আর চিকিৎসা দিয়েই ডেঙ্গু মোকাবেলা করা সম্ভব নয়। সেজন্য সিটি করপোরেশন ও স্থানীয় সরকার মন্ত্রণালয়কে আরও তৎপর হতে হবে। জনসাধারণকেও আরও বেশি সচেতন ও দায়িত্ববান হতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com