বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন

০৭ ই মার্চ বাংলার ইতিহাস ডিএপি এফ সিএল কর্মকর্তার জাতিরপিতা শেখ মজিবুর রহমানের শ্রদ্ধার পুষ্পস্তবক অর্পণ করেন

আহমদ রেজা চট্টগ্রাম জেলা প্রতিনিধি 
  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩
  • ৭৮ জন দেখেছেন

চট্টগ্রাম জেলা প্রতিনিধি আহমদ রেজা

চট্রগ্রাম আনোয়ারা ডিএপিএফসিএল (DAP) ব্যাবস্থাপক কর্মকর্তা,শ্রমিক ইউনিয়ন কর্মকর্তা,এমপ্লীজ ক্লাব সহ সকল সদস্য মিলে ডিএপিএফসিএল প্রশাসনিক ভবনের সামনে জাতির পিতা শেখ মজিবুর রহামান কে শ্রদ্ধার স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন।
১৯৭১ সালের ৭’ই মার্চ, বাংলাদেশের ইতিহাসে স্মরণীয় ও গুরুত্বপূর্ণ দিন। মূলত সেদিনই স্বাধীন দেশ হিসেবে একপ্রকার বাংলাদেশের অভ্যুদয় ঘটে যায়। বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১০ লাখের বেশি জনসমুদ্রে পাকিস্তানি শাসকের হুমকির মুখে দাঁড়িয়ে রেসকোর্স ময়দানে ২৩ বছরের বঞ্চিত, অবহেলিত ও শোষিত বাঙালিকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেন। তাঁর ১৮:মিনিটের অসামান্য ভাষণে রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদৃষ্টির পরিচয় মেলে। সেই দিন বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষ নতুন জীবনের মন্ত্রে দীক্ষিত হয়। সেদিন বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আর যদি একটা গুলি চলে, আর যদি আমার লোককে হত্যা করা হয়, তোমাদের উপর আমার অনুরোধ রইল—প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো। তোমাদের যা কিছু আছে, তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে।’ এর মাধ্যমে বঙ্গবন্ধু মূলত পাকিস্তানি হানাদারদের আলটিমেটামই দিলেন। অন্যদিকে মুক্তিকামী বাঙালিকে বাতলে দিলেন স্বাধীনতা আন্দোলনের কর্মপন্থা-কৌশল। দিলেন মুক্তির পথের সঠিক দিকনির্দেশনা।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭’ই মার্চের ভাষণের একটি বড় বৈশিষ্ট্য হলো এর সর্বজনীনতা। এই ভাষণ দেশ-কালের গণ্ডি ছাড়িয়ে সর্বজনীন হয়েছে। অলিখিত বক্তৃতাটিতে কোনো পুনরুক্তি ছাড়াই একটি জাতির স্বপ্ন, সংগ্রাম আর ভবিষ্যতের দিকনির্দেশনা দিয়েছেন। এই ভাষণ একটি জাতির প্রত্যাশার আয়নায় পরিণত হয়েছে। এই ভাষণের এমনই শক্তি যে বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ করে তোলে। নয় মাসের মুক্তিযুদ্ধেও এই ভাষণই বাঙালিকে প্রেরণা জুগিয়েছে। আজও বাঙালি জাতি, বিশ্বের মুক্তিকামী মানুষকে এ ভাষণ উদ্দীপ্ত করে, পথ দেখায়।

এ পৃথিবীর অনেক গুরুত্বপূর্ণ মানুষ ইতিহাসখ্যাত ভাষণ দিয়ে অমর হয়ে আছেন। আমেরিকার নাগরিক-অধিকার নেতা মার্টিন লুথার কিং ১৯৬৩ সালে কৃষ্ণাঙ্গদের প্রতি অত্যাচার–বৈষম্যের অবসান ঘটাতে দাসপ্রথার বিরুদ্ধে ভাষণ দেন। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়ে ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট ১৯৩৩ সালে অভিষেক অনুষ্ঠানে দেশবাসীর প্রতি বক্তৃতা দেন, ১৮৬৩ সালে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার গেটিসবার্গে রক্তক্ষয়ী গৃহযুদ্ধে মৃত ব্যক্তিদের স্মরণসভায় আব্রাহাম লিংকনের দেওয়া ভাষণটি ইতিহাসে অমর হয়ে আছে। দ্বিতীয় ভার্জিনিয়া কনভেনশনে প্যাট্রিক হেনরির ভাষণ, রিভোনিয়া ট্রায়ালে বর্ণবাদী সরকারের প্রতি নেলসন ম্যান্ডেলার ভাষণ। উল্লিখিত কোনো ভাষণ দেওয়ার সময়েই এই প্রতিভাবান মানুষগুলোকে প্রতিপক্ষের ভয়ংকর চাপের মুখে দাঁড়িয়ে বক্তব্য দিতে হয়নি। গণমানুষ তাদের নেতার ওপর বিশেষ কোনো দাবিও চাপিয়ে দেয়নি। এর মধ্যে আব্রাহাম লিংকন ও মার্টিন লুথার কিংয়ের ভাষণ ছিল লিখিত। ভাষণের আগে পূর্বপ্রস্তুতিও ছিল।

প্রকৃতপক্ষে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭’ই মার্চের ভাষণটি ছিল তাৎক্ষণিক, উপস্থিত ও অলিখিত ১৮:মিনিটের ভাষণ। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিশ্বখ্যাত এ ভাষণগুলো একটি বিশেষ গোষ্ঠী বা বিশেষ ধর্ম-বর্ণ-মতের মানুষের উদ্দেশে দেওয়া। ৭’ই মার্চের ঐতিহাসিক ভাষণটি একটি জাতির উত্থানের পথ খুলে দিয়েছিল, কোটি কোটি মানুষের বাঁচার দাবি নিয়ে এত অসাধারণ ভাষণ পৃথিবীতে আর ধ্বনিত হয়নি। এ ঐতিহাসিক ভাষণকে উপজীব্য করেই জন্ম নেয় ‘বাংলাদেশ’ নামক এক জাতিরাষ্ট্র।

তাই পৃথিবীর যেকোনো জাতির সংগ্রামের জন্য, মুক্তির জন্য এবং স্বাধীন–সার্বভৌম ভূখণ্ডের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭’ই মার্চের ভাষণই শ্রেষ্ঠতম।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com