মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন

সিরাজগঞ্জের কৃতি সন্তান কবির বিন আনোয়ার নতুন মন্ত্রীপরিষদ সচিব।

মোঃ লুৎফর রহমান লিটন, সলঙ্গা সিরাজগঞ্জ প্রতিনিধি
  • আপডেট সময় : রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২
  • ১০৬ জন দেখেছেন


মোঃ লুৎফর রহমান লিটন, সলঙ্গা সিরাজগঞ্জ প্রতিনিধি

নতুন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ার। রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

রাষ্ট্রপতির নির্দেশে এ আদেশ জারি করা হয়েছে বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

কবির বিন আনোয়ার বিদায়ী মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন। খন্দকার আনোয়ারুল অবসর–উত্তর ছুটিতে যাচ্ছেন ১৫ ডিসেম্বর। জানা যায়, পানিসম্পদ মন্ত্রণালয়ে কবির বিন আনোয়ারের স্থলাভিষিক্ত হচ্ছেন পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান।

কবির বিন আনোয়ার বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৭ম ব্যাচের একজন কর্মকর্তা। তিনি ১৯৬৪ সালের ৪ জানুয়ারি সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন। তার বাবা আনোয়ার হোসেন রতু একজন বীর মুক্তিযোদ্ধা
কবির বিন আনোয়ারের মা একুশে পদকপ্রাপ্ত সৈয়দা ইসাবেলা ছিলেন ঐতিহাসিক মুক্তি সংগ্রামের একজন অন্যতম সংগঠক। তিনি পেশাগত জীবনে শিক্ষকতা করতেন। সেই সঙ্গে তিনি রচনা করেছেন ২২টি বই। কবিরের মাতামহ সৈয়দা ইসহাক হোসাইন সিরাজী ছিলেন একটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সংগীতজ্ঞ। তিনি বিখ্যাত লেখক ও কবি সৈয়দ ইসমাইল হোসেন সিরাজীর ভাই।

তার পিতামহ আব্দুস সামাদ মিয়া ছিলেন একজন আইনজীবী। তিনি তৎকালীন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন।

কবির বিন আনোয়ারের সহধর্মিণী তৌফিকা আহমেদ। এই দম্পতির এক ছেলে ও দুই মেয়ে রয়েছেন।

কবির বিন আনোয়ার তার স্কুল ও কলেজ জীবন সম্পন্ন করেন ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল ও কলেজ থেকে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ ডিগ্রি অর্জন করেন। পরবর্তী সময়ে তিনি আইন শিক্ষার অভিপ্রায়ে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

 

স্কুলে পড়া অবস্থায় ১৯৭৪ সালে ষষ্ঠ শ্রেণি থেকে তিনি বয়েজ স্কাউটের কার্যক্রমের সঙ্গে সরাসরি সংযুক্ত হন। তৎপরবর্তী সময়ে তার শিক্ষাজীবনের সব স্তরে এবং চাকরি জীবনের সব কর্মস্থলে স্কাউটিং তথা নানাবিধ সমাজকল্যাণমূলক কার্যক্রমের সঙ্গে সংযুক্ত রয়েছেন।

তিনি ২০১৫ সাল থেকে জাতীয় স্কাউট সিরাজগঞ্জ এর সংরক্ষণ ও উন্নয়ন বিষয়ক কমিটির আহ্বায়ক হিসেবে কাজ শুরু করেন। পরবর্তী সময়ে ২০১৬ সালে স্বাস্থ্যবিষয়ক জাতীয় কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এবং ২০১৮ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ স্কাউটের উন্নয়নবিষয়ক জাতীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন।

কবির বিন আনোয়ার ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি সহকারী কমিশনার হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি তার বর্ণিল ও সাফল্যমণ্ডিত দীর্ঘ পেশাগত জীবনে একাধারে মাঠ প্রশাসন ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদে থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন এবং এখনও করে যাচ্ছেন।

মাঠ প্রশাসনের যেসব গুরুত্বপূর্ণ পদে তিনি কর্মরত ছিলেন তার মধ্যে সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার অন্যতম। তা ছাড়া তিনি সহকারী সচিব হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ফার্স্ট সেক্রেটারি হিসেবে বাংলাদেশ অ্যাম্বাসি, হেগ, নেদারল্যান্ডসে, সিনিয়র সহকারী সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়ে, উপসচিব হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং সরকারের অতিরিক্ত সচিব হিসেবে মহাপরিচালক পদে (প্রশাসন) প্রধানমন্ত্রীর কার্যালয় কর্মরত ছিলেন।
২০১৮ সাল থেকে এখন পর্যন্ত তিনি সরকারের সিনিয়র সচিব হিসেবে পানিসম্পদ মন্ত্রণালয়ে রয়েছেন।

কবির বিন আনোয়ার নানাবিধ আন্তর্জাতিক ফোরামে বাংলাদেেশর প্রতিনিধিত্ব করেছেন। তিনি আন্তর্জাতিক বিভিন্ন সভা, সেমিনার, কর্মশালা ও নেগোসিয়েশনে অংশগ্রহণ করার জন্য অনেক দেশ ভ্রমণ করেছেন। তিনি প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে জাতিসংঘের সহস্রাব্দ সম্মেলন, ওআইসি সম্মেলন, কমনওয়েলথ সম্মেলনে অংশগ্রহণ করেন এবং পবিত্র হজ্ব পালনে সৌদি আরবে যান। এ ছাড়া তিনি ১৭টি দেশে প্রধানমন্ত্রীর সরকারি সফরে সফরসঙ্গী হিসেবে ছিলেন। তিনি সর্বমোট ৪২টি দেশ ভ্রমণ করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com