শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন

লক্ষ্মীপুরে ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উদ্যোগে সচেতনতা মুলক উঠান বৈঠক অনুষ্ঠিত।

মোঃ ইসমাইল খাঁন সুজন, লক্ষ্মীপুর প্রতিনিধি
  • আপডেট সময় : শনিবার, ২৯ অক্টোবর, ২০২২
  • ২৩৩ জন দেখেছেন

ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে ধ্রুবতারা লক্ষ্মীপুর জেলা শাখার উদ্যোগে বাল্য বিবাহ রোধ,সহিংসতা, মাদকাসক্তি রোধ ও সমাজে সম্প্রীতি আনতে উঠান বৈঠক এর আয়োজন করা হয়।

“নারী হোক সচেতন, নারী হোক স্বনির্ভর” এমনই প্রতিপাদ্য সামনে রেখে এবং নারীদের এগিয়ে আসার অনুপ্রেরণা যোগানে অদ্য ২৯ অক্টোবর ২০২২ রোজ শনিবার বিকাল ৩ ঘটিকায় ‘জাগো নারী বহ্নিশিখা’ এর তত্ত্বাবধানে লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলায় অনুষ্ঠিত হয় নারী সচেতনতামূলক ‘উঠান বৈঠক।

 

এ উঠান বৈঠকে নারী স্বাস্থ্য, নারী সহিংসতা সহ বিভিন্ন বিষয় সম্পর্কিত আলোচনা অনুষ্ঠিত হয়

বৈঠকে উক্ত গ্রামের নারীদের সমস্যা সম্পর্কিত আলোচনা করা হয়। পরিবার, সমাজ কিংবা ব্যক্তিগত ভাবে তারা ঠিক কি কি ধরনের সমস্যার সম্মুখীন হন সে বিষয়ে তাদের মতামত গ্রহণ করা হয়। একইসাথে মাতৃত্বকালীন স্বাস্থ্যসেবা, ঋতুস্রাব চলাকালীন সতর্কতা এবং স্বাস্থ্য সচেতমাদকেরনতা, বাল্যবিবাহ, সহিংসতা প্রভৃতি বিষয়ে তাদের মতামত সংগ্রহের পাশাপাশি কিছু ভুল ধারণা কিংবা কুসংস্কার যা তারা এতদিন লালন করে এসেছিলেন সে বিষয়গুলোর উপর আলোকপাত করা হয়।

বৈঠকের এক পর্যায়ে তারা আমাদের সাথে একাত্মতা প্রকাশ করেন এবং একইসাথে বিষয়গুলো সম্পর্কে আরো সোচ্চার হবার আশা ব্যক্ত করেন। বৈঠকে উঠে আসা প্রতিটা কথায় যে তারা অনেক বেশী অনুপ্রাণিত সে বিষয়টি ফুটে ওঠে তাদের অভিব্যাক্তিতে। লজ্জ্বা কিংবা সংকোচকে দূরে রেখে আত্মপ্রত্যয়ী নারীরা নিজেদের সচেতনতায় আরো বেশী সচেতন হবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন।

 

বৈঠকে ঋতুস্রাব চলাকালীন সময়ে স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে গুরুত্বারোপ করা হয়। তাদের ভাষ্যমতে, নিরাপদ স্যানিটারি ন্যাপকিন তাদের ঋতুস্রাব পরবর্তী বিভিন্ন সমস্যা নিশ্চিহ্ন এবং জরায়ু সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান এনে দেবে। বৈঠকে শেষে উপস্থিত নারী-পুরুষ,কিশোর-কিশোরী,বয়স্ক ও শিশুদেরকে হালকা খাবার পরিবেশন করা হয়।

 

এসময় উপস্থিত ছিলেন, ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন লক্ষ্মীপুর জেলা শাখার সভাপতি মোঃমিজানুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক মোঃইসমাইল খাঁন সুজন, সাংগঠনিক সম্পাদক আয়েশা আক্তার, আনোয়ার হোসাইন, ইউনুস মাতাব্বর, রাবেয়া আক্তার প্রমুখ।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com