শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন

রমজানের শুরুতেই নিত্য দ্রব্যমূল্যে আগুন বাজার মনিটরিং ব্যবস্থা জোরদারের দাবী

মোহাম্মদ আককাস আলী, নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট সময় : শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩
  • ১৪৩ জন দেখেছেন

 

রোজার শুরুতে নিত্য প্রয়োজনীয় দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। এমন অভিযোগ ক্রেতাদের। এতে করে প্রয়োজনীয় পণ্য সামগ্রী কিনতে হিমসিম খাচ্ছে সাধারণ মানুষ। ক্রেতাদের অভিযোগ নিয়মিত বাজার মনিটরিং থাকলে দাম বাড়ানোর সাহস পেত না বিক্রেতারা। সমালোচকদের অভিমত বাজার মনিটরিং এর ব্যবস্থা না থাকায় জবাবদিহিতার বালাই নেই ব্যবসায়ীদের। বিভিন্ন বাজার ঘুরে দেখাগেছে রোজা উপলক্ষে প্রায় প্রতিটি পণ্যের দাম বেড়েছে। সবচেয়ে বেশি দাম বেড়েছে কাঁচা তরকারির। দুই দিন আগেও যেখানে বেগুন বিক্রি হচ্ছিল ৩০ টাকা কেজি সেই বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। শশা ২০ টাকার পরিবর্তে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া করলা কেজি ৬০, আলু ৩৫ এবং টমেটো ৪০ টাকা করে বিক্রি হচ্ছে।
মশলার মধ্যে দারুচিনি, এলাচ (কালো), রসুন, পিঁয়াজ , আদার দাম বৃদ্ধি পেয়েছে।
এদিকে মুখরোচক খাবার তৈরিতে ব্যবহৃত বেসন বিক্রি হচ্ছে ৮০ টাকা, সয়াবিন (খোলা) ১৮০ টাকা, ছোলা ৮৫ টাকায়।
গরুর মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকা কেজি দরে, গত তিনদিনের ব্যবধানে সোনালি মুরগির দাম ৩০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩৪০ টাকা কেজি, দেশি মুরগী ৪০ বেড়ে বিক্রি হচ্ছে ৫৭০ টাকা কেজি দরে,বয়লার মুরগী বিক্রি হচ্ছে ২৮০টাকায়।
নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে এসে আসা নাহার জানান, রমজান আসলে পণ্যের দাম বাড়বে এতে অবাক হওয়ার কিছু নেই। কিন্তু বিক্রেতারা যেভাবে দাম হাঁকাচ্ছে তাতে সাধারণ মানুষের পক্ষে কেনা কষ্টকর হয়ে পড়ছে। প্রশাসনের বাজারের ওপর নজরদারি না বাড়ালে বিপদেই পড়তে হবে।
ক্রেতা মাসুদ রানা জানান, বাজারে অস্থিরতা তৈরি হচ্ছে তাতে পুরো রমজান কিভাবে পাড়ি দেওয়া যাবে তা নিয়ে ভাবতে হচ্ছে।
জেলা প্রশাসন বলছেন, বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। দ্রুতই ব্যবস্হা নেওয়া হবে এবং বাজার মনিটরিং কমিটি সক্রিয় ভূমিকা পালন করবেন।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com