শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন

পীরগঞ্জ বড় ফলিয়া বুদ্ধি প্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয়ে প্রতিবন্ধী দিবস পালিত।

রংপুর ব্যুরো আনোয়ার হোসেন 
  • আপডেট সময় : শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২
  • ১২৫ জন দেখেছেন

রংপুর ব্যুরো আনোয়ার হোসেন

রংপুরের পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের বড় ফলিয়া বুদ্ধি প্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয় মাঠে শনিবার (৩ ডিসেম্বর) সকাল ১১ ঘটিকার সময় ৩১ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৪ জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাহাফুজার রহমান মাষ্টার । এবারের প্রতিপাদ্য, “অন্তর্ভুক্তিমুলক উনয়নের জন্য পরিবর্তনমূখী পদক্ষেপ প্রবেশগম্য ও সমতা ভিত্তিক বিশ্ব বিনির্মানে উদ্ভাবনের ভুমিকা”

সমাজের সব স্তরের কর্মকাণ্ডে প্রতিবন্ধীদের সমান অংশগ্রহণ নিশ্চিত করা ও উন্নয়নের সব ক্ষেত্রে তাদের অন্তর্ভুক্তি নিশ্চিত করা এই দিবস পালনের লক্ষ্য, জাতিসংঘের তত্ত্বাবধানে এই দিবসটি ১৯৯২ সাল থেকে পালন করা হচ্ছে। প্রতিবন্ধীদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা, প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে এই দিবসটি পালিত হয়। আমাদের দেশের প্রায় ৮ থেকে ১০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে প্রতিবন্ধিতার শিকার, প্রতিবন্ধীদের উন্নয়নের সাথে জাতীয় উন্নয়নের যোগসূত্র আছে, প্রতিবন্ধীদের আর্থ–সামাজিক অবস্থার উন্নয়ন হলে তারা জাতীয় উন্নয়ন ও উৎপাদনশীলতায় প্রভূত অবদান রাখতে পারবে এতে কোনো সন্দেহ নেই। প্রায় এক যুগ হতে চলল– বাংলাদেশ প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সনদে অনুস্বাক্ষর করেছে।

বড় ফলিলা বুদ্ধি প্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয় মাঠে র‍্যালি ও আলোচনা সভায় বক্তব্য রাখেন অত্র প্রতিষ্ঠানের সভাপতি মাহফুজার রহমান, অত্র প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সাধারন সম্পাদক আনারুল ইসলাম বাটুল, প্রধান শিক্ষক মহিদুল ইসলাম, সহকারী শিক্ষক বকুল মিয়া, সহকারী শিক্ষক রফিকুল ইসলাম যাদু,সহকারী শিক্ষক শাকিল মন্ডল, সহকারী শিক্ষিকা মুন্নি খাতুন, নুরনাহার খাতুন, সহ অন্যান নেত্রী বৃন্দ এসম উপস্থিত ছিলেন। এ ছাড়াও র‍্যালী শেষে আলোচনা সভার শুরুতেই কোরআন তেলোয়াত করেন বাবলু মিয়া ও গীতা পাঠ করেন সুলতানা রানী প্রমূখ ।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com