মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:১৪ অপরাহ্ন

তারুণ্যের কবি ধুঙ্গানা নেপালী – মুহাম্মদ শামসুল হক বাবু

মোঃ আবেদ আহমেদ- বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় : শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০২২
  • ৮১ জন দেখেছেন

মোঃ আবেদ আহমেদ- বিশেষ প্রতিনিধি।

 

নেপালের উদীয়মান কবি কমল ধুঙ্গানার ছবি বিরল্যাণ্ড সরকারের ডাকটিকিটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

কাইলালি জেলায় জন্মগ্রহণকারী ধুঙ্গানার ছবি এবং নাম বিরল্যান্ড সরকার সম্প্রতি অন্তর্ভুক্ত করেছেন। যিনি কয়েক বছর ধরে বীরল্যান্ডে বসবাস করছেন এবং সাহিত্য জগতে বিচরণ করছেন এবং লিখে যাচ্ছেন গল্প কবিতা ও ভ্রমণ কাহিনী, ২০২১ সাল থেকে প্রথম ডাকটিকিটে তার ছবি অন্তর্ভুক্ত করা হয়েছে। কবি ধুঙ্গানাকে স্থানীয় সরকার কবি’র পরিচয়পত্র প্রদান করেছেন। বীরল্যাণ্ডের প্রতিবেশী দেশগুলি হল সুদান এবং মিশর।

 

তোমার জন্য আমার ভালোবাসা, আজর, শান্তির কবি, চীনা কবিতা সংকলন, অন্যান্য সংকলনের মতো অনেক সাহিত্যকর্ম রয়েছে। গতবার তার একক কাব্যগ্রন্থ (ডার্ক শ্যাডোস) সংকলন করা হয় এবং অন্ধকার ছায়া ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে প্রকাশিত হয়েছিল। কবি কামাল ধুঙ্গানা কবি রচনা পুরস্কার মোফাসল নেপাল- ২০২১ এবং আমেরিকা থেকে গ্লোবাল পোয়েট অ্যাওয়ার্ড-২০২২ জিতেছেন।

 

কবিতার পাশাপাশি গজল ও গল্প লেখেন কবি ধুঙ্গানা এবং অনেক সাহিত্য সংগঠনের সঙ্গেও যুক্ত। তাদের মধ্যে রয়েছেন চীনা সাহিত্য পত্রিকার উপদেষ্টা (হুবেই ফেডারেশন অফ লিটারেচার অ্যান্ড আর্ট সার্কেলের দায়িত্বে), বিশ্ব সাহিত্যের সদস্য, ডব্লিউএলএফপিএইচ এর সদস্য, সাহিত্য আর্কাইভ বাংলাদেশ, ওয়েব পোয়েট্রি, পোয়েটস অ্যান্ড পোয়েটিসাস এবং সিঙ্গাপুর ভিত্তিক ওয়ার্ল্ড ফেডারেশন অফ কালচারাল অ্যান্ড আর্ট সোসাইটিসের সদস্য।

 

তার লেখা কবিতা ভিয়েতনাম, বাংলাদেশ, রাশিয়া, সার্বিয়া, স্পেন, ভারত, মিশর, রোমানিয়া, চীন, পাকিস্তান, বেলজিয়াম, মেক্সিকো, কসোভো, ব্রাজিল, প্যালেস্টাইন, ব্রিটেন, গ্রীস, আমেরিকা, ইতালি, মন্টিনিগ্রো, ইন্দোনেশিয়া, ডেনমার্ক, পেরু, হাইতি, ইউক্রেন, তাইওয়ান, তিউনিসিয়া, কানাডা, আলবেনিয়া, ফিলিপাইন, উজবেকিস্তান, কিরগিজস্তান, তুরস্ক, ক্রোয়েশিয়া, ভেনিজুয়েলা, পোল্যান্ডের মতো দেশে প্রকাশিত হয়েছে।

 

তার কিছু কবিতা ভিয়েতনামী, আলবেনিয়ান, বাংলা, মেক্সিকান, চীনা, গ্রীক, স্প্যানিশ, মন্টেনিগ্রিন, তুর্কি, আর্মেনিয়ান, উর্দু, রাশিয়ান এবং উজবেক সহ বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com