বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৪৫ পূর্বাহ্ন

তানোরে বরেন্দ্র বীজ ব্যাংকের ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী ও নবান্ন উৎসব অনুষ্ঠিত

মমিনুল ইসলাম মুন বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি :
  • আপডেট সময় : মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২
  • ১০৮ জন দেখেছেন

মমিনুল ইসলাম মুন বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি :

রাজশাহীর তানোরে বরেন্দ্র কৃষক বীজ ব্যাংক ও বে-সরকারী সংস্থা বারসিকের উদ্যোগে বরেন্দ্র বীজ ব্যাংকের ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী ও নবান্ন উৎসব অনুষ্ঠিত হয়েছে।

‘দেশি বীজ রক্ষা করি, কৃষির ভীত মজবুত করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বরেন্দ্র বীজ ব্যাংকের প্রতিষ্ঠাতা মরহুম ইউসুফ মোল্লার গ্রামের বাড়ি দুবইল গ্রামে বরেন্দ্র কৃষক বীজ ব্যাংক’র ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী ও নবান্ন উৎসব ১৪২৯ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত চলা এই নবান্ন উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসবে উপস্থিত ছিলেন তানোর উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেবনাথ।

স্বর্ণ পদক প্রাপ্ত আদর্শ কৃষক নুর মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক সোনালী সংবাদ পত্রিকার নির্বাহী সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মাহমুদ জামাল কাদেরী।

তানোর উপজেলা কৃষক লীগ সাবেক সভাপতি জাইদুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন তানোর উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ।

নদী ও পরিবেশ গবেষক মাহাবুব সিদ্দিকী, তানোর উপজেলা কৃষকলীগ সাবেক সাধারণ সম্পাদক তানোর পৌর সভার ৮নং ওয়ার্ড কাউন্সিলর আরব আলী প্রমুখ।

মরহুম ইউসুফ মোল্লা বিলপ্ত কয়েক শ’ প্রজাতির ধান বীজ সংরক্ষন ও বীজ উৎপাদন করে এলাকার কৃষকদের মধ্যে সরবরাহ করতেন। তার সংগ্রহে কয়েক’শ প্রজাতির বিলুপ্ত জাতের ধান বীজ রয়েছে।

এর জন্য তিনি ২০১৩ সালে জাতীয় স্বর্ণ পদকে ভুষিত হন। পরে তিনি বীজ ব্যাংক প্রতিষ্ঠা করেন। বক্তারা বলেন, দেশীয় প্রজাতির ধান রক্ষা করতে সরকারী সহযোগীতার পাশাপাশি কৃষকদের এগিয়ে আসতে হবে৷

উক্ত অনুষ্ঠানে কৃষিতে বিশেষ অবদান রাখায় স্থানীয় নারী- পুরুষ ৩ জন কৃষক কৃষানীকে ইউসুফ মোল্লা বীজ ব্যাংকের সৌজন্যে কেষ্ট প্রদান করা হয়। এসময় রাজশাহী নওগাঁসহ বিভিন্ন এলাকার কৃষকদের মাঝে বিলুপ্ত বিভিন্ন প্রজাতীর বীজ প্রদান করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com