শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫১ পূর্বাহ্ন

চৌদ্দগ্রামে হিন্দু সম্প্রদায়ের জমি দখল করে ঘর নির্মাণে বাধা দেয়ায় থানায় অভিযোগ দিয়ে হয়রানি

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি:
  • আপডেট সময় : বুধবার, ২৯ মার্চ, ২০২৩
  • ৭৮২ জন দেখেছেন

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি:

 

কুমিল্লার চৌদ্দগ্রামে হিন্দু সম্প্রদায়ের জমি দখল করে ঘর নির্মাণে বাধা প্রদান করায় থানায় অভিযোগ দায়ের করে হয়রানীর অভিযোগ উঠেছে নাসিমা আক্তার সীমা নামে ইউনিয়ন পরিষদের সংরক্ষিত এক মহিলা সদস্য ও তার ছেলে নাহিদের বিরুদ্ধে। এ ঘটনায় ভুক্তভোগীরা আদালতে মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার ঘোলপাশা ইউনিয়নের নারায়ণপুরে হিন্দু সম্প্রদায়ের লোক স্বপন কৃষ্ণ পালের পৈতৃক সম্পত্তি জোরপূর্বক দখল করে স্থানীয় মহিলা ইউপি সদস্য নাসিমা আক্তার সীমা ও তার ছেলে নাহিদ এতিমখানা প্রতিষ্ঠার নামে ঘর নির্মাণ করতে গেলে ভুক্তভোগী স্বপন কৃষ্ণ পাল গণ্যমান্য লোকজনকে অবহিত করে বিচার প্রার্থী হয় এবং নির্মাণ কাজে বাধা দেয়। বিষয়টি নিয়ে গ্রামে কয়েক দফা বৈঠকে বসার উদ্যোগ নেয়া হলেও নাসিমা মেম্বার ও তার ছেলে নাহিদ বৈঠকে উপস্থিত না হওয়ায় এর সুরাহা করা সম্ভব হয়নি। পরে স্থানীয় ইউপি সদস্য মনির হোসেনসহ গ্রামবাসীর উপস্থিতিতে গ্রাম্য মাতব্বরগণ সিদ্ধান্ত দেন যে, বিষয়টির সমাধান না হওয়া পর্যন্ত বিবাদমান স্থানে কেউ স্থাপনা নির্মাণ করতে পারবেনা। এদিকে নাসিমা মেম্বার ও তার ছেলে নাহিদের নেতৃত্বে একদল সন্ত্রাসী সোমবার বিকালে ঐ স্থানে ঘর নির্মাণ করতে গেলে ভুক্তভোগীর আহবানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও রাজনৈতিক নেতৃবৃন্দ ঘটনাস্থলে উপস্থিত হয়ে গ্রাম আদালতের সিদ্ধান্ত অনুযায়ী ঘর নির্মাণ করতে বাধা প্রদান করে। এতে নাসিমা মেম্বার ও তার ছেলে নাহিদ ক্ষিপ্ত হয়ে ভুক্তভোগী স্বপন কৃষ্ণ পাল ও উপস্থিত গণ্যমান্য লোকজনের উপর হামলে পড়ে এবং অকথ্য ভাষায় গালমন্দ করে। পরে নাসিমা মেম্বার মারামারির ঘটনা ঘটেছে উল্লেখ করে থানায় একটি মিথ্যা অভিযোগ দায়ের করে গ্রামের সর্দার-মাতব্বরদেরকে হয়রানি করার চেষ্টা করছে বলে স্থানীয়রা সাংবাদিকদের কাছে অভিযোগ করেন। তারা প্রশাসনের কাছে এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের আইনের আওতায় আনার জোর দাবি জানিয়েছেন।

ভুক্তভোগী স্বপন কৃষ্ণ পাল জানান, ‘যে স্থানে নাসিমা মেম্বার গংরা এতিমখানা নির্মাণ করতে চাইছে সেটি ১৯৫৮ সালে সাফ কবলা মূলে নাসিমা মেম্বারের পূর্বপুরুষরা আমার দাদার কাছে বিক্রি করেছে। আমাদের কাছে জমির দলিলসহ প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে। আমরা দীর্ঘ ৬৫ বছর ধরে জায়গাটি ভোগ-দখলে আছি। মুরিশি সম্পত্তি হিসেবে বর্তমানেও এটি আমাদের দখলে। তারা এখন জোরপূর্বক জমিটি দখল করে মাদরাসা নির্মাণ করতে চাচ্ছে। আমরা বাধা দিলে তারা আমাদের নামে থানায় মিথ্যা অভিযোগ দিয়ে হয়রানি করছে। আমি প্রশাসনের কাছে এর সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষী ব্যক্তিদের বিচার দাবি করছি।’

এ বিষয়ে ঘোলপাশা ইউনিয়ন আ’লীগের সভাপতি এডভোকেট নঈমুল হক মজুমদার রাফিদ বলেন, ‘আওয়ামীলীগ সরকারের নির্বাচনী ইশতেহারে সংখ্যালগুদের জান-মালের নিরাপত্তা দেয়ার বিষয়টি বেশ গুরুত্ব সহকারে দেয়া হয়েছিলো। স্থানীয় ইউপি সদস্য নাসিমা আক্তার সীমা ও তার ছেলে নাহিদ হিন্দু সম্প্রদায়ের জমি জোরপূর্বক দখল করে ঘর নির্মাণের চেষ্টা করলে ভুক্তভোগীর আবেদনের পরিপ্রেক্ষিতে স্থানীয় ইউপি সদস্য মনির হোসেনের সহযোগিতায় গ্রামবাসী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ ঘর নির্মাণ কাজে বাধা প্রদান করে। এতে তারা ক্ষিপ্ত হয়ে সকলকে অকথ্য ভাষায় গালিগালাজ করে। পরে তারা জমির মালিক স্বপনসহ ঘটনাস্থলে উপস্থিত কয়েকজনের নামে থানায় মিথ্যা অভিযোগ দায়ের করে। প্রকৃতপক্ষে সেখানে মারামারির কোনো ঘটনাই ঘটেনি। অভিযোগে উল্লেখিত বিষয়গুলো সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। পুলিশ ঘটনাস্থলে এসে তদন্ত করলে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। শুনেছি অভিযোগে আমার নামও অন্তর্ভুক্ত করা হয়েছে। আমি এর তীব্র নিন্দা জানাচ্ছি। বিষয়টি নিয়ে আমি আইনগত ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিচ্ছি।

এদিকে নারী ইউপি সদস্য নাসিমা আক্তার সীমা কর্তৃক থানায় দায়েরকৃত অভিযোগ সূত্রে জানা গেছে, ‘তিনি তার পৈতৃক জমিতে এলাকার গরীব ছাত্র/ছাত্রীদের লেখাপড়ার জন্য একটি এতিমখানা নির্মাণ কাজ শুরু করেন। এ সময় অভিযোগে উল্লেখিত বিবাদীগণ এসে নির্মাণ কাজে বাধা প্রদান করেন। বাধা প্রদানের কারণ জানতে চাইলে ক্ষীপ্ত হয়ে তারা তাকে ও তার ছেলে নাহিদকে লাঠিপেটা করে আহত করে। পরে এলাকাবাসী তাদের শোর চিৎকার শুনে এগিয়ে এসে তাদেরকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।

এ ব্যাপারে চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শুভ রঞ্জন চাকমা বলেন, ‘ঘোলাপাশা ইউপি সদস্য নাসিমা আক্তার সীমা কর্তৃক একটি অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com