সোমবার, ২৭ মে ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন

ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদে সনাতন ধর্মাবলম্বীদের অষ্টমীস্নান সুশৃঙ্খল ভাবে অনুষ্ঠিত

সাংবাদিকের নাম:
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪
  • ৫১ জন দেখেছেন

 

শিবলী সাদিক খানঃ

হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব অষ্টমী স্নান উপলক্ষে ময়মনসিংহের পুরাতন ব্রহ্মপুত্র নদের দু’পাড়ে নেমেছিল লাখো পূণ্যার্থীর ঢল। ব্যপক উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে এই উৎসব পালন করে থাকেন বৃহত্তর ময়মনসিংহের হিন্দু ধর্মাবলম্বীরা।

মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ তারিখে ভোর ৫টা থেকে দুপুর পর্যন্ত পূণ্যার্থীদের আগমনে ব্রহ্মপুত্র নদের দুই তীরে সনাতন ধর্মাবলম্বী নারী পুরুষদের অষ্টমীর পুণ্যস্নান সুশৃঙ্খল ভাবে অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী কাচারি ঘাট এলাকা পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

ময়মনসিংহ জেলা পুলিশের মোঃ শামীম হোসেন (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) অতিঃ পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) ফাল্গুনী নন্দী (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি), ময়মনসিংহ, শাহীনুল ইসলাম ফকির অতিঃ পুলিশ সুপার সদর সার্কেলের তদারকি ও নির্দেশনায় কোতোয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মাইন উদ্দিন, পুলিশ পরিদর্শক (তদন্ত) আনোয়ার হোসেন, জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ ফারুক হোসেন সহ কোতোয়ালী, ডিবির অফিসার ফোর্সদের অক্লান্ত পরিশ্রম ও নিশ্ছিদ্র নিরাপত্তায় শান্তিপূর্ণভাবে নগরীর থানাঘাট, কাঁচারীঘাট ও কালীবাড়ী ঘাট, গুদারাঘাটসহ বিশাল এলাকা জুড়ে নানা বয়সী পুণ্যার্থীরা অষ্টমী স্নানে অংশগ্রহণ করেন। ব্যপক উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে এই উৎসব পালন করেছেন বৃহত্তর ময়মনসিংহের হিন্দু ধর্মাবলম্বীরা।

নদের এপার ওপার তীরবর্তী বিশাল এলাকায় সনাতন ধর্মাবলম্বী নারী পুরুষের পদচারণায় উৎসবমুখর পরিবেশে পূণ্যর্থীরা ভক্তিমন্ত্রের সাথে সাথে মেতে উঠেন স্নানোৎসবে। পাপমোচনের বাসনায় প্রতিবছর অষ্টমী তিথিতে বিভিন্ন জেলা উপজেলা থেকে লাখো পূণ্যার্থীর ভিড় জমে এই ব্রহ্মপুত্র নদের পাড়ে।

প্রচলিত রয়েছে চৈত্র মাসের শুক্লপক্ষ অষ্টমী তিথিতে গঙ্গা এই ব্রহ্ম‏পুত্রে আসেন, এই সময়েই পুণ্যার্থীরা পাপ মোচন ও কল্যানের জন্যে স্নান করতে এই ব্র‏হ্মপুত্র নদে আসেন। প্রতি বছরই এই পুরনো ব্রহ্মপুত্র নদে স্নানোৎসব অনুষ্ঠিত হয়। পুণ্যার্থীরা পালন করেন পূজাঁ পার্বন ও ধর্মীয় আচাঁর অনুষ্ঠান।

এছাড়া জেলার বেগুনবাড়ি, বিদ্যাগঞ্জ, পিয়ারপুর, কালিরবাজার, ধলা, রৌহাসহ কয়েকটি স্থানের ব্রহ্মপুত্র নদে পুণ্যার্থীরা অষ্টমীর স্নান ও পূজা সম্পন্ন করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com