রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:০৯ অপরাহ্ন

বাগমারায় জাতীয় সমবায় ও সংবিধান দিবস পালিত

বাগমারা প্রতিনিধিঃ
  • আপডেট সময় : শনিবার, ৪ নভেম্বর, ২০২৩
  • ৮৮ জন দেখেছেন

বাগমারা প্রতিনিধিঃ

 

“সমবায়ে গড়ছি দেশ, স্মাট হবে বাংলাদেশ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও উপজেলা সমবায় অধিদপ্তরের আয়োজনে রাজশাহীর বাগমারায় ৫২ তম সমবায় দিবস-২০২৩ পালিত হয়েছে। শনিবার (৪ নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় উপজেলা চত্বর থেকে জাতীয় সমবায় দিবস উপলক্ষে একটি র‌্যালি বের হয়ে উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভায় মিলিত হয়। এর আগে জাতির জনকের ম্যুরালে পুষ্পস্তবক অর্পন করা হয়। সেই সাথে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়েছে।

সহকারী কমিশনার (ভূমি) সুমন চৌধুরী এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।

প্রধান অতিথি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিল সমবায়ের মাধ্যমে প্রতিটি কাজ সুসম্পন্ন্ করতে। দশের লাঠি একের বোঝা। তাই কোন কাজ একা না করে সম্মিলিত ভাবে করলে সেটার একটা যথাযথ ফলাফল পাওয়া যায়। কোন কাজকে ছোট করে দেখা যাবে না। সমবায়ের মাধ্যমে শক্তিবৃদ্ধি পায়। জাতির পিতার স্বপ্নকে বাস্তবে রুপ দিয়ে চলেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার কারণে সমবায় অধিদপ্তর ব্যাপক ভাবে কাজ করছে।

তিনি আরো বলেন, সমাজের অবহেলিত লোকজন সমবায়ের মাধ্যমে ঐক্যবদ্ধ হয়ে যে কোন বৃহৎ কাজ করতে পারছে। যা তাদের একার পক্ষে সম্ভব ছিল না। সমবায়ের নিবন্ধন নিয়ে বসে থাকলে হবে না। সঠিক ভাবে কাজ করতে হবে। সুদের ব্যবসা বন্ধ করতে হবে। নিজের মধ্যে সঞ্চয় জমিয়ে সেটা দিয়ে বিভিন্ন প্রকার প্রকল্প হাতে নিয়ে এগিয়ে যেতে হবে। সোনার বাংলা গড়তে সমবায় গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে। সমবায়ের মাধ্যমে নিজেদের অবস্থার পরিবর্তন করতে চাইলে নৌকার বিজয় ঘটাতে হবে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা আব্দুল হান্নান আকন্দ। সমবায় দিবসে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অনিল কুমার সরকার। সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন আব্দুর রাজ্জাক বাবু। আলোচনা শেষে সমবায় সমিতিতে বিশেষ অবদান রাখায় সোনার বাংলা সমবায় সমিতিকে উপজেলার শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসেবে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। এছাড়া স্থানীয় আরো তিনটি সমবায় সমিতিকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে উপজেলার ৩৩৬ টি সমবায় সমিতির সভাপতি ও সাধারন সম্পাদকসহ প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন আত-তিজারা রাজশাহী লিমিটেডের সদস্য নুরুল হুদা।

অন্যদিকে একই ভাবে বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় সংবিধান দিবস উদযাপন করা হয়েছে। এতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমন চৌধুরী এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্য রাখেন, রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, বিভিন্ন দপ্তরের প্রধান, ইউনিয়নের চেয়ারম্যান সহ সুধীজন।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com