বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩, ০৫:২২ অপরাহ্ন

প্রাক্তন অন্তর্বর্তী হাইতিয়ান প্রিমিয়ার জেরার্ড লাট্টু ৮৮ বছর বয়সে মারা গেছেন

হাকিকুল ইসলম খোকন,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ
  • আপডেট সময় : বুধবার, ১ মার্চ, ২০২৩
  • ৩৭ জন দেখেছেন

হাকিকুল ইসলম খোকন,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ

২০০০-এর দশকের মাঝামাঝি সময়ে একটি সহিংস অভ্যুত্থানের পর দেশকে পুনর্গঠন ও একত্রিত করতে সাহায্যকারী হাইতির প্রাক্তন অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী জেরার্ড লাটরটু মারা গেছেন। তার বয়স ছিল ৮৮ ।

প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি সোমবার লাটরটুর মৃত্যুর ঘোষণা দিয়ে বলেছেন, এটি জাতির জন্য একটি অভূতপূর্ব ক্ষতি। তিনি লাটর্টুরকে”একজন সংস্কারক, একজন প্রত্যয়ী দেশপ্রেমিক, একজন বিশিষ্ট টেকনোক্র্যাট, পরিবর্তনের কণ্ঠস্বর, উন্নয়নের (এবং) গণতন্ত্রের সমর্থক” হিসাবে বর্ণনা করেছিলেন।

লাটরটু ছিলেন একজন প্রাক্তন নির্বাসিত যিনি ২০০৪সালের মার্চ মাসে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন কয়েক মাস রক্তপাত এবং রাজনৈতিক সংঘর্ষের পর যা ৩০০জনেরও বেশি নিহত হয়েছিল এবং প্রাক্তন রাষ্ট্রপতি জিন-বারট্রান্ড অ্যারিস্টাইডের ক্ষমতাচ্যুত হয়েছিল। সেই সময়ে অশান্তি মার্কিন সামরিক বাহিনীকে হাইতিতে তার মিশন বাড়াতে প্ররোচিত করেছিল।

জুলাই ২০০৪সালে ওয়াশিংটনে দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের সাথে একটি সাক্ষাত্কারে, লাটর্টু দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার এবং শক্তিশালী গ্যাংকে নিরস্ত্র করার প্রতিশ্রুতি দিয়েছিলেন কারণ তিনি হিংসাত্মক বিদ্রোহের পরে হাইতিকে পুনর্গঠনে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে $১.৩বিলিয়ন ডলারের অনুরোধ করেছিলেন।

২০০৪সালের সেপ্টেম্বরে, তিনি প্রাক্তন মার্কিন স্টেট সেক্রেটারি কন্ডোলিজা রাইসকে হাইতিতে স্বাগত জানান, যেখানে তিনি সাধারণ নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করার জন্য স্থানীয় কর্মকর্তাদের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

লাটরটু সেই সময়ে বলেছিলেন যে তার প্রশাসন মার্কিন সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের মতো একই উদ্বেগ ভাগ করেছে এবং প্রশাসন আসন্ন নির্বাচনের ফলাফলকে সম্মান করবে।

“পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন তা নিয়ে এই সরকারের কোনও উদ্বেগ নেই। যেই হোক না কেন, আমরা সেই ব্যক্তিকে উন্মুক্ত বাহুতে অভ্যর্থনা জানাব এবং তাকে বা তার কাছে ক্ষমতা প্রদান করব, “লাটর্টু সেই সময়ে বলেছিলেন।

ফেব্রুয়।রী২০০৬সালে, হাইতি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় Latortu-এর অন্তর্বর্তী সরকারকে প্রতিস্থাপন করার জন্য, যিনি সাবেক প্রধানমন্ত্রী জ্যাক-এডুয়ার্ড অ্যালেক্সিসের স্থলাভিষিক্ত হন। অস্থায়ী রাষ্ট্রপতি, বোনিফেস আলেকজান্দ্রে, প্রাক্তন রাষ্ট্রপতি রেনে প্রেভালের স্থলাভিষিক্ত হন।

মঙ্গলবার, প্রাক্তন প্রধানমন্ত্রী জ্যাক গাই লাফন্ট্যান্ট টুইট করেছেন যে লাটোর্তু ছিলেন “একজন বাস্তববাদী রাজনীতিবিদ যিনি জানতেন যে কীভাবে খুব কঠিন প্রেক্ষাপটে দেশকে অবাধ ও গণতান্ত্রিক নির্বাচনের দিকে নিয়ে যেতে হবে।”

জেরার্ড লাটরটু এর আগে হাইতির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে, মিয়ামিতে ব্যবসায়িক পরামর্শক হিসেবে এবং আফ্রিকায় জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com