সোমবার, ২৭ মে ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন

তরুণ লেখক অনিক ভট্টাচার্য্যের দুই বাংলায় ছয় বই

সাংবাদিকের নাম:
  • আপডেট সময় : শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১৩৬ জন দেখেছেন

নিজস্ব প্রতিবেদকঃ

অমর একুশে বইমেলা এবং কলকাতা আন্তর্জাতি বইমেলা থেকে প্রকাশিত হচ্ছে অনিক ভট্টাচার্য্যের ৬ বই। এর মধ্যে রয়েছে শিশু-কিশোর: রহস্য, গোয়েন্দা, ভৌতিক, থ্রিলার ও অ্যাডভেঞ্চার বই। রহস্য ডায়েরী, রাত তখন বারোটা, রাত তখন বারোটা (২) , ছবি রহস্য, কালরাত্রি, সুখ পাখি, দেখা হবে আবার নামে বইগুলো একুশে ব‌ইমেলা ও কলকাতা আন্তর্জাতিক বইমেলায়সহ রকমারি ও বাতিঘরে পাওয়া যাবে। বইগুলো প্রকাশ করছে অর্থী পাবলিকেশন্স।

অনিক ভট্টাচার্য্য তার জীবন সম্পর্কে বলেন, সেই ছোট্ট বেলা থেকে প্রকৃতির সাথে খেলতে খেলতে বড়। হাঁটতে না পারা ছেলেটা এক সময় দৌড় প্রতিযোগিতায় প্রথম। কখনো কথা বলতে না পারা ছেলেটা এক সময় উপস্থাপনায় শক্তভাবে অবস্থান তৈরি করে। কখনো সহজ ভাবেই কিছুই পায়নি । যতো পেয়েছে হারিয়েছে বেশি । মনখারাপ হোক বা ভালো সব সময় লেখাটায় তাঁর একমাত্র ভালোবাসা বা মন খারাপের সাথী । মাসির হাত ধরে প্রথম “শিশুবাগ” স্কুলে পা । এরপর ছোট্ট বেলা থেকে প্রকৃতিতে যায় দেখে, যা শোনে তা নিয়েই লেখা । বিজ্ঞান হোক বা সাহিত্য যে ব‌ই পায় পড়বেই ।নতুন ব‌ইয়ের ঘ্রান তাঁর সব থেকে প্রিয় । ধীরে ধীরে বড় হতে হতে কলকাতার “বরদাপ্রসাদ হাই স্কুল থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ । স্কুল থাকা কালীন তাঁর লেখার পাঠক -পাঠিকা ছিলেন ” অনুপমা ম্যাডাম” মৌলিনাথ স্যার” এ ছাড়াও বন্ধু দেবাশিস তাঁকে প্রতিনিয়ত উৎসাহ দিতো এগিয়ে চল । তোর হবে । সময় গড়াই।লেখা চলতে থাকে । এর মধ্যে এন্ড্রুজ ইনস্টিটিউট অফ টেকনোলজি ম্যানেজমেন্ট থেকে বিবিএ , ও পরবর্তী এসবিআইএইচ থেকে এমবিএ করে । পড়াশোনা সাহিত্য বিষয়ক না হয়েও ভালোবাসার জন্য একে একে প্রকাশিত হতে থাকে যৌথ ও একক ব‌ইগুলো । আর এর জন্য আসতে থাকে সম্মান । তাঁর একটাই কথা সেটাই কর যেটা তুমি ভালোবাসো , সে বিষয় একদিন তোমাকে সফলতা এনে দেবে ।

তবে দুই বাংলার বইমেলার মধ্যে অনিক ভট্টাচার্য্য একুশে বইমেলাকেই শ্রদ্ধার চোখে দেখেন। তার কাছে একুশে বইমেলা মানেই অন্য কিছু। শ্রদ্ধা আর আবেগের অনন্য এক মাধ্যম। লেখালেখির পরিকল্পনা নিয়ে অনিক ভট্টাচার্য বলেন, ‘নিজের ভালো লাগে তাই লিখি। এই কাজটা ভালো লাগার জায়গা থেকেই করে যেতে চাই।’

উল্লেখযোগ্য যৌথ কাব্য গ্রন্থ গুলো হল: ৬ষ্ঠ কবির কবিতা,(২০২২), উদয়মান কবি (২০২২), ১০০ কবির ১০০ কবিতা (ভারত-বাংলাদেশ) (২০২২) হাজার কবির হাজার কবিতা (ভারত-বাংলাদেশ) (২০২২), ক্ষনিক(২০২২), ইচ্ছে বাতি(২০২৩, কলকাতা ব‌ইমেলা),নবদ্যুতি – কলকাতা ব‌ই মেলা ২০২৩ স্মৃতির শহর , একুশে বইমেলা ২০২৩, হৃদয়ের কাব্য কথা ২০২৪।

এখন পযন্ত অনিক ভট্টাচার্য্যের যত অর্জন: উদীয়মান কবি সম্মাননা ২০২২ ,মানিক বন্দ্যোপাধ্যায় সম্মাননা ২০২১/২২ ,শ্রেষ্ঠ কবিতা ২০২৩ ,সেরা মানিক ২০২১ ,বৃত্তকলা একাডেমি পুরস্কার ২০২২, দুই বাংলার শ্রেষ্ঠ গল্প ২০২১ ,রবীন্দ্রনাথ লিটেরেচার এওয়ার্ড ২০২৩ ,শেখ রাসেল পুরষ্কার ২০২২, ডটবিডি সম্মাননা ২০২২/২৩ ,গন্তব্যস্বপ্নের সম্মাননা ২০২২, ২০২৩, বর্ষসেরা লেখক ২০২৩, জাতীয় সেরা কাব্য পুরস্কার ২০২২/২৩ তারুণ্য জাতীয় পুরস্কার ২০২৪ সেরা কবি ২০২৪।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com