মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১২:১৬ অপরাহ্ন

জবিতে ফলাফল প্রকাশিত ৭ নভেম্বর

ফয়সাল আহমেদ, জবি প্রতিনিধি
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২
  • ২১৫ জন দেখেছেন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ।

(বৃহস্পতিবার) ২৭ অক্টোবর রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত এ আবেদন করা যাবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওয়াহিদুজ্জামান।

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় ২০১৮ বা ২০১৯ সালে এসএসসি/সমমান এবং ২০২০ বা ২০২১ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবে বলে গত ১৫ অক্টোবর এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

জবিতে ‘এ’ ইউনিটে বিজ্ঞান শাখায় ভর্তির জন্য আবেদন করতে ন্যূনতম যোগ্যতা বিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), ভোকেশনাল (এইচএসসি) শাখার শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৮ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.৫০–এর নিচে হওয়া যাবে না। ‘এ’ ইউনিটের শিক্ষার্থীদের ‘বি’ ও ‘সি’ ইউনিটের নির্ধারিত বিষয়েও ভর্তির সুযোগ রয়েছে।

‘বি’ ইউনিটের মানবিক শাখায় ভর্তির জন্য মানবিক, সংগীত, গার্হস্থ্য, অর্থনীতি, মাদ্রাসার (সাধারণ, মুজাব্বিদ) শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০–এর নিচে গ্রহণযোগ্য হবে না।

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিকাল ৪টা পর্যন্ত জবিতে ৩৮ হাজার ৮১০ জন আবেদন করেছেন। এর মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে আবেদন পড়েছে ২৩ হাজার ৪৮৫টি, মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৯ হাজার ৩৭২টি এবং ব্যবসায় শিক্ষা শাখাভুক্ত ‘সি’ ইউনিটে আবেদন পড়েছে ৫ হাজার ৯৫৩টি। এছাড়াও ফিল্ম এন্ড টেলিভিশন ডিপার্টমেন্টে ৬৬৩ জন, ফাইন আর্টসে ৮১৬ জন, থিয়েটারে ২৮৩ জন এবং মিউজিকে ২৯৩ জন আবেদন করেছেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আরও জানান, আগামী ৭ নভেম্বরর মধ্যে প্রকাশিত হতে পারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের মেধা তালিকা।

এদিকে এদিকে টেকনিক্যাল কমিটি সূত্রে জানা যায়, গতকাল বুধবার পর্যন্ত গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ৫৫ হাজারেরও বেশি আবেদন পড়েছে। এর মধ্যে যথাক্রমে ‘এ’ ইউনিটে আবেদন পড়েছে ৮৫ হাজার, ‘বি ইউনিটে ৪৮ হাজার ও ‘সি’ ইউনিটে আবেদন পড়েছে ২৩ হাজার। এবার নিজস্ব পদ্ধতিতে মেরিট ও ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে গুচ্ছের অন্তর্ভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো।

উল্লেখ্য, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা গত ১৭ অক্টোবর ২০২২ তারিখ দুপুর ১২টা হতে শুরু হয় এবং ২৭ অক্টোবর ২০২২ তারিখ রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলমান থাকবে। ২৮ অক্টোবর ২০২২ তারিখ রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবে।

সামাজিক যোগাযোগ মাধ্যেমে শেয়ার করুন

এই ক্যাটাগরির অরো খবর
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com